বুদাপেস্টে বিস্ফোরণে ২ পুলিশ কর্মকর্তা আহতহাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের কেন্দ্রীয় এলাকায় এক বিস্ফোরণে কাছে দাঁড়িয়ে থাকা দুই পুলিশ কমকর্তা আহত হয়েছেন।

শনিবার রাতে নগরীর অক্টোগন স্কয়ার এলাকায় এ ঘটনা ঘটেছে বলে রোববার এক বিবৃতিতে জানিয়েছে পুলিশ। বিস্ফোরণের কারণ জানা যায়নি।

বিবৃতিতে বলা হয়, “ওই এলাকাটি পরীক্ষা করে দেখার জন‌্য বিশেষজ্ঞদের যুক্ত করেছে পুলিশ। পাশাপাশি প্রত‌্যক্ষদর্শীদের সাক্ষাৎকার নিচ্ছে ও তথ‌্য সংগ্রহ করছে। স্থানীয় পুলিশ ও বিশেষজ্ঞরা বিস্ফোরণের কারণ খুঁজে বের করতে পরীক্ষা শুরু করেছে এবং ক্ষয়ক্ষতি নিরূপণ করছে।”

স্থানীয় সময় রাত সাড়ে ১০টায় ঘটা এ বিস্ফোরণে অন‌্য কেউ আহত হননি বলে জানিয়েছে পুলিশ।

বিস্ফোরণটি কোনো হামলার ঘটনা কিনা এবং এটি সচেতনভাবে ঘটানো হয়েছে কিনা জানতে চাওয়া হলে জবাব দিতে রাজি হননি সরকারি এক মুখপাত্র। পুলিশ এবং দুর্যোগ ব‌্যবস্থাপনা সংস্থা থেকেও আর কিছু জানানো হয়নি।

স্থানীয় গণমাধ‌্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, বিস্ফোরণের পর অক্টোগন স্কয়ারের বড় একটি অংশ পুলিশ ঘিরে রেখেছে এবং বিস্ফোরণস্থলের আশপাশের ভবনগুলো থেকে লোকজনকে চলে যেতে বলেছে।

শহরের ওই ব‌্যস্ত কেন্দ্রস্থলে ঘটনার সময় পর্যটকসহ অনেক প্রত‌্যক্ষদর্শী ছিলেন।

পোল‌্যান্ড থেকে আসা পর্যটক অলিভিয়া সেহিল বলেন, “একটি অনুষ্ঠানের জন‌্য তৈরি হচ্ছিলাম, হঠাৎ প্রচণ্ড বিস্ফেোরণের শব্দ পেলাম, জানালা দিয়ে তাকিয়ে অনেক গাড়ি, পুলিশ, দমকল কর্মী ও অনেক লোক দেখলাম। জানালাগুলো ভেঙে গিয়েছিল, কিন্তু কেউ বলতে পারছিল না কী হয়েছে।”

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর ওরবান কট্টর অভিবাসন বিরোধী হিসেবে পরিচিত। অভিবাসীদের কারণে ইউরোপে সন্ত্রাসী হামলার হুমকি বৃদ্ধি পাচ্ছে বলে মনে করেন তিনি। গত বছর ইউরোপে অভিবাসীদের ঢল শুরু হলে দক্ষিণাঞ্চলীয় সার্বিয়ার সীমান্ত ধারালো ইস্পাতের তার লাগিয়ে বন্ধ করে দেয় হাঙ্গেরি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য