সুইজারল্যান্ডে আশ্রয়ের আবেদনকারীদের ৪০ শতাংশ নিখোঁজসুইজারল্যান্ডে গত তিন মাসে আশ্রয়ের আবেদনকারীদের অন্তত ৪০ শতাংশ রহস্যজনক ভাবে নিখোঁজ হয়ে গেছে। সুইস অভ্যর্থনা কেন্দ্রে যোগাযোগ করার পর এ সব আবেদনকারী নিখোঁজ হয়ে যায় এবং তারা কোথায় গেছে কর্তৃপক্ষ তা জানে না।

সুইজারল্যান্ডের অভিবাসন বিষয়ক সচিবালয় বা এসইএম এ তথ্য দিয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদপত্র সোনাট্যাগস জেইটুং। এ খবরে বলা হয়েছে, গত তিন মাসে এ জাতীয় ঘটনা ঘটেছে। আবেদন করার পর শরণার্থীদের অভ্যর্থনা কেন্দ্র নির্ধারণ করে দেয়া হয়েছে। সেখান থেকে ২০ থেকে ২০ শতাংশ শরণার্থী পুরোপুরি উধাও হয়ে গেছে। এভাবে কোনো কোনো কেন্দ্র থেকে ৯০ শতাংশ শরণার্থী উধাও হয়ে যাওয়ার তথ্য পাওয়া গেছে।

অবশ্য কোন অভ্যর্থনা কেন্দ্র থেকে কতো সংখ্যক শরণার্থী উধাও হয়েছে তার কোনো সঠিক পরিসংখ্যান দেয় নি সুইস অভিবাসন কর্তৃপক্ষ। সুইস আইন অনুযায়ী আশ্রয় গ্রহণের আবেদন করলেই কেবল শরণার্থীদের দেশটির ঢুকতে দেয়া হয়। সুইজারল্যান্ডে থাকার ইচ্ছা নেই এমন শরণার্থীদের দেশটিতে ঢুকতে দেয়া হয় না। আশ্রয়ের আবেদন প্রক্রিয়া চলাকালে শরণার্থীদের এসইএম অভ্যর্থনা কেন্দ্রে পাঠিয়ে দেয়া হয়।

ধারণা করা হচ্ছে, আশ্রয়ের আবেদন প্রক্রিয়ার সময়ে অনেক শরণার্থী হয়ত জার্মানিসহ ভিন্ন কোনো দেশে চলে গেছে। অবশ্য এ বিষয়ে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায় নি। অর্থাৎ উধাও হয়ে যাওয়া শরণার্থীদের কপালে শেষ পর্যন্ত কি ঘটেছে তা জানার কোনো উপায় নেই।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য