ইয়েমেনে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৫৪গৃহযুদ্ধ কবলিত ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় শহর এডেনে স্থানীয় একটি বেসামরিক বাহিনীর কম্পাউন্ডে চালানো আত্মঘাতী গাড়িবোমা হামলায় অন্ততপক্ষে ৫৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এডেনে ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক আল-খাদের লস্কর রয়টার্সকে বলেন, নগরীর মানসুরা জেলায় ওই হামলায় আরও ৬৭ জন আহত হয়েছে। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে।

আইএস-র মুখপত্র আমাকের খবরে বলা হয়, আইএস-র একজন আত্মঘাতী বোমা হামলাকারী ওই হামলা চালিয়েছে।

বিবিসি বলছে, সৌদি আরব সমর্থিত ইয়েমেনি সুন্নি প্রেসিডেন্ট আব্দু রাব্বু মনসুর হাদিপন্থি পপুলার রেজিস্টেন্স নামের বেসামরিক বাহিনীর একটি প্রশিক্ষণ শিবির বা কম্পাউন্ডে হামলাটি চালানো হয়।

গেল ১৭ মাস ধরে দেশটির সুন্নি প্রেসিডেন্ট মনসুর হাদির অনুগতদের সঙ্গে শিয়া হুতি বিদ্রোহী ও সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ সালেহর অনুগত সেনা ইউনিটগুলোর লড়াই চলছে।

রাজধানী সানাসহ ইয়েমেনের অধিকাংশ এলাকা দখল করে নিয়েছে হুতি জোট বাহিনী। কিন্তু তাদের বিরুদ্ধে গেল বছরের ২৬ মার্চ থেকে ব্যাপক বিমান হামলা চালিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট বাহিনী।

দেশটিতে সৌদি বিমান হামলা ও গৃহযুদ্ধে এ পর্যন্ত ৬,৬০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়া যুদ্ধের কারণে প্রায় ২৫ লাখ ইয়েমেনি বাস্তুচ্যুত হয়ে পড়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য