ভেনিজুয়েলার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক অব্যাহত রাখবে ইরানইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, লাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলার সঙ্গে তার দেশ ঘনিষ্ঠ সম্পর্ক অব্যাহত রাখবে। লাতিন আমেরিকার ছয়টি দেশ সফরের শেষ পর্যায়ে তিনি ভেনিজুয়েলা গেছেন এবং সেখানে আজ (রোববার) অর্থনীতি বিষয়ক এক সেমিনারে বক্তব্য রাখেন।

ইরান ও ভেনিজুয়েলার মধ্যকার যৌথ অর্থনৈতিক সুযোগগুলো খুঁজে বের করে তা কাজে লাগানোর জন্য এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে ভেনিজুয়েলার প্রেসিডেন্টের দু জন সহকারী ও ছয়জন মন্ত্রী উপস্থিত ছিলেন।

জাওয়াদ জারিফ বলেন, ভেনিজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো চ্যাভেজ ছিলেন স্বাধীনতা ও বিপ্লব-প্রিয় ব্যক্তি এবং ইরান-ভেনিজুয়েলার এ সুসম্পর্ক তারই অনুসৃত পথ। ইরান ও ভেনিজুয়েলার জনগণ দীর্ঘদিন ধরে বিশ্বের বলদর্পী শক্তিগুলোর বিরুদ্ধে লড়াইয়ে একই ধরনের স্মৃতি বহন করছেন। দু দেশের মধ্যে এই সুসম্পর্ক প্রতিষ্ঠা হয়েছে মূলত স্বাধীনতাকামী ও প্রতিরোধমূলক চেতনা থেকে যা আরো অনেক বেশি গভীর এবং কৌশলগত নীতিতে বিস্তৃত করা যেতে পারে।

এদিকে, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে জারিফের বৈঠকে দু দেশের মধ্যে ব্যাংকিং সহযোগিতা বাড়ানোর বিষয়ে একটি চুক্তি হয়েছে। এর ফলে দু দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যকার সম্পর্ক এবং বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়বে। এছাড়া, ভবিষ্যতে জ্বালানি, ন্যানো-প্রযুক্তি, বায়ো-টেকনোলজি, ফুডস্টাফ এবং চিকিৎসা শিল্পে আরো সহযোগিতা বাড়বে বলে আশা করেন জাওয়াদ জারিফ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য