Syedpur Rail yeardআসন্ন পবিত্র ঈদুল আজহায় যাত্রীদের নিরাপদ যাতায়াতের লক্ষ্যে দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় ৬৫টি কোচের মেরামত কাজ চলছে। জনবল ও কাঁচামাল সংকট থাকলেও কারখানার কাজ পুরোদমে চলছে বলে জানা গেছে। রেলওয়ে কারখানার ভেতরে আনা পুরাতন ও জরাজীর্ণ কোচ মেরামত করা হচ্ছে। ঈদের আগেই মেরামত কাজ শেষ করে আউটটার্ন দেওয়া হবে।

এবার ঈদে এসব বাড়তি কোচ দিয়ে পশ্চিম রেলের পার্বতীপুর ও খুলনা থেকে ঢাকা রুটে দুটি স্পেশাল ট্রেন চালু করা হবে। এরইমধ্যে ৩৪টি কোচ মেরামত শেষে পার্বতীপুর, ঈশ্বরদী, খুলনা ও রাজশাহী ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হয়েছে। কারখানার সূত্র জানায়, মেরামত করা ৬৫টি কোচের মধ্যে ৩৮টি ব্রডগেজ লাইনের এবং ২৭টি মিটারগেজ লাইনের কোচ রয়েছে। এসব কোচের মধ্যে কারখানার চারটি শপে ৫৬টি এবং প্রকল্পের আওতায় দুটি বেসরকারি প্রতিষ্ঠান ৯টি কোচ মেরামতের কাজ করছে। নির্ধারিত সময়ের মধ্যে এসব কোচের মেরামত কাজ শেষ করা হবে বলে জানান কর্মরত কর্মচারী, শ্রমিক ও প্রকৌশলীরা।

কোচ মেরামতের প্রধান শপ ক্যারেজ শপের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী দিলশাদ করিম আবু হেনা বলেন, শ্রমিক ও কারিগরদের শ্রম ও আগ্রহের কারণে এতো কোচ মেরামত করা সম্ভব হচ্ছে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার ওয়ার্কস ম্যানেজার অমিনুল হাসান জানান, প্রতিবছরই ঈদের আগে কারখানায় অতিরিক্ত কোচ মেরামত করা হয়। তিনি আশা করেন, আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যেই কোচগুলোর মেরামত কাজ সম্পূর্ণ শেষ করে ট্রাফিক বিভাগে হস্তান্তর করা সম্ভব হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য