ইরানি গানবোটকে সতর্ক করে মার্কিন যুদ্ধজাহাজ থেকে গুলিপারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজের দিকে তেড়ে আসার পর ইরানি একটি গানবোটকে সতর্ক করে গুলি ছুড়েছে যুক্তরাষ্ট্রের একটি জাহাজ।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের একজন মুখপাত্র এক বিবৃতিতে এ ঘটনার কথা জানিয়েছেন।

চলতি সপ্তাহে পারস্য উপসাগরে ইরানি জলসীমার কাছে ঘটা বেশ কয়েকটি ঘটনার এটিই সবচেয়ে গুরুতর ঘটনা।

পেন্টাগন মুখপাত্র পিটার কুক সাংবাদিকদের বলেন, “বাধ্য হওয়ার পর সতর্ক করে তিনটি গুলি ছুড়েছে তারা (মার্কিন যুদ্ধজাহাজ) । তারা (ইরানিরা)পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করছে এবং ইতিমধ্যে এ বিষয়ে পদক্ষেপও নিয়েছে।”

ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর দুদেশের সম্পর্কের উন্নতি হলেও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি, সিরিয়া, ইরাক ও ইয়েমেন নিয়ে দুপক্ষের মধ্যে গুরুতর মতপার্থক্য রয়ে গেছে। সম্প্রতি পারস্য উপসাগরের দুপক্ষের মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্য দিয়ে সেই মতপার্থক্য সামনে এসেছে।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা জানান, সতর্কতামূলক ফ্লার্সে (অগ্নিশিখা) কাজ না হওয়ায় বুধবার উত্তর পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের টহল জাহাজ ইউএসএস স্কুয়াল দশমিক ৫০ ক্যালিবারের মেশিনগান থেকে তিনটি গুলি ছুড়ে সতর্ক করে।

ওই কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের জাহাজ দুটির দিকে তিনটি ইরানি গানবোট তেড়ে আসার পর ঘটনা শুরু হয়। পরে সতর্ক করে গুলি ছোড়ার সময় একটি ইরানি গানবোট কাছাকাছি ছিল বলে জানান তিনি।

ইরানি গানবোটের আচরণকে ‘অনিরাপদ, অপেশাদারি এবং অনিয়মতান্ত্রিক’ বলে বর্ণনা করেছেন তিনি।

এক পর্যায়ে একটি ইরানি গানবোট যুক্তরাষ্ট্রের একটি জাহাজের ১৯৩ মিটারের মধ্যে চলে এসেছিল বলে জানিয়েছেন তিনি।

বুধবার এ ধরনের আরো ঘটনা ঘটেছে বলে জানালেও আর বিস্তারিত কিছু জানাননি তিনি।

মঙ্গলবারও হরমুজ প্রণালীতে ইরানি গানবোটগুলো যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজকে হেনস্থা করেছে বলে অভিযোগ করেছিল পেন্টাগনের কর্মকর্তারা।

অপরদিকে বৃহস্পতিবার ইরানি প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ইরানি গানবোটগুলো শুধু তাদের দায়িত্বপালন করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য