অভ্যুত্থানের দায়ে আটক ব্যক্তিদের জন্য জায়গা করতে ৩৮ হাজার বন্দিকে মুক্তি দিচ্ছে তুরস্কতুরস্ক ৩৮ হাজার কারাবন্দিকে আগাম মুক্তি দেয়া শুরু করেছে। দেশটিতে অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার দায়ে আটক হাজার হাজার ব্যক্তির স্থান সংকুলানের জন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে।

জরুরি আইনের আওতায় গতকাল এ সংক্রান্ত দু’টি ডিক্রি জারি করা হয়েছে। তুরস্কের আইনমন্ত্রী বেকির বোজদাগ বলেন, যেসব বন্দির শাস্তির মেয়াদ দুই বছর বা তারচেয়ে কম রয়েছে তাদের শর্ত সাপেক্ষে মুক্তি দেয়া হবে। হারবার টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরো বলেন, এ ঘোষণার আওতায় প্রাথমিক ভাবে ৩৮ হাজার কারাবন্দিকে মুক্তি দেয়া হবে। অবশ্য শেষ পর্যন্ত ৯৩ হাজার কারাবন্দি এতে উপকৃত হবে বলেও জানান তিনি।

তুরস্কে  অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত থাকার দায়ে ৩৫ হাজার ব্যক্তিকে আটক করা হয়েছিল। এদের মধ্যে ২৩, ৪০০ ব্যক্তি এখনো আটক রয়েছে। এদিকে ভবিষ্যতে আরো অনেককে গ্রেফতার করা হবে বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়া, চলতি মাসের ১৬ তারিখে পর্যন্ত পাওয়া তথ্যে জানা গেছে, দেশটির কারাগারগুলোতে দুই লাখ ১৩ হাজার চারশ’ ৯৯ জন বন্দি রয়েছে। অর্থাৎ তুরস্কের কারাগারগুলোর ধারণক্ষমতার চেয়ে ২৬ হাজারের বেশি বন্দি রয়েছে।

তুরস্কে নতুন করে ২৩৬০ পুলিশ কর্মকর্তা, শতাধিক সেনা সদস্য এবং তথ্য ও টেলিকম্যুনিকেশন কর্তৃপক্ষের ১৯৬ জন কর্মীকে বরখাস্ত করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য