গুয়ান্তানামো থেকে বন্দিকে হস্তান্তরমার্কিন কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার থেকে আরো ১৫ জন বন্দিকে সংযুক্ত আরব আমিরাতের কাছে হস্তান্তর করা হয়েছে। ওবামা প্রশাসনের অধীনে এটিই সবচেয়ে বেশিসংখ্যক বন্দির একসঙ্গে হস্তান্তরের ঘটনা। বন্দি হস্তান্তরের কথা নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, হস্তান্তর করা ১৫ বন্দির মধ্যে ১২ জন ইয়েমেনের আর বাকি তিনজন আফগানিস্তানের নাগরিক। নতুন করে এসব বন্দিকে মুক্তি দেয়ার ফলে গুয়ান্তানামো কারাগারে এখন বন্দির সংখ্যা কমে দাঁড়ালো ৬১ জনে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকায় কথিত সন্ত্রাসী হামলার ঘটনার অজুহাতে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৭৮০ জন নাগরিককে ধরে এ কারাগারে বন্দি করেছিল সাবেক বুশ প্রশাসন। বারাক ওবামা ক্ষমতায় আসার পর এসব বন্দিকে ধীরে ধীরে মুক্তি দিতে থাকেন তবে গুয়ান্তানামো কারাগার বন্ধের বিষয়ে ওবামা যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ করতে পারবেন কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ তিনি মাত্র আর কয়েক মাস ক্ষমতায় রয়েছেন কিন্তু গুয়ান্তানামো কারাগার বন্ধের জন্য এখনো শক্ত কোনো পদক্ষেপ নিতে পারেন নি তিনি।

এদিকে, ইয়েমেনের নাগরিকদেরকে সংযুক্ত আরব আমিরাত গ্রহণ করতে রাজি হওয়ায় পেন্টাগন দেশটিকে ধন্যবাদ জানিয়েছে। কারণ ইয়েমেনে যুদ্ধ চলার কারণে এবং সৌদি অবরোধ থাকায় দেশটিতে ঢোকা খুব কঠিন বিষয়। সে কারণে কোনো দেশ ইয়েমেনের নাগরিকদের গ্রহণ করতে রাজি হয় নি; এ অবস্থায় সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনের ১২ বন্দিকে গ্রহণ করতে সম্মত হয়। সংযুক্ত আরব আমিরাত নিজেও সৌদি জোটের হয়ে ইয়েমেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসনে লিপ্ত রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য