Fitureকাউনিয়া (রংপুর) থেকে আফজাল হোসেন॥ রংপুরের কাউনিয়া উপজেলার শহীদবাগ ইউনিয়নের বল্লভবিষু গ্রামে ৭৫ জন চাষি সমবায় ভিত্তিতে বানিজ্যিক ভাবে ৩২ একর জমিতে সূর্য মূখী ফুলের চাষ করে এলাকা বাসিকে তাক লাগিয়ে দিয়েছে। বল্লভবিষু গ্রাম এখন সূর্য মূখী গ্রাম নামে পরিচিতি পেয়েছে।

সরেজমিনে বল্লভবিষু গ্রামের গিয়ে দেখা গেছে কৃষক কৃষানীরা সূর্য মুখী ক্ষেতের পরিচযৃা কাজে ব্যস্ত সময় পার করছে। তাদের সাথে কথা বলে জানাগেছে নভেম্বর মাসের শেষ দিকে জমি তৈরী করে সূর্য মূখী ফুলের বীজ রোপন করে চাষিরা। বর্তমানে প্রতিটি গাছে ফুলে ফুলে ভড়ে গেছে। প্রকৃতির এক অপরুপ শোভা বৃদ্ধি করেছে এলাজুরে। চাষি ফারুক,আশরাফুল,আঃ মান্নন,নুর জাহান আমিনুর জানান,তারা এবারই প্রথম সূর্য মূখী ফুলের চাষ করছে। ব্র্যাক কাউনিয়া অফিসের কারিগরী সহায়তায় বল্লভবিষু গ্রামে এক সাথে প্লট করে ৭৫ জন চাষী ৩২ একর জমিতে ফুলের চাষ করেছে। ফুলে ইতি মধ্যে বীজ হওয়া শুরু হয়েছে।

এ বীজ থেকে এক ধরনের বিশেষ ভোজ্য তেল তেরী হয়। তারা জানান ব্র্যাক উৎপাদিত বীজ ক্রয় করে বিপননের ব্যবস্থা করবে । প্রকৃতির শোভা বর্ধন কারী সূর্য মূখী ক্ষেতের সামনে দাঁড়ালেই হলুদ আর সবুজের সমারোহ দেখে চোখ জুড়িয়ে যায়। সাথে রয়েছে মৌ চাষের ব্যবস্থা। মধু বিক্রয় করে তারা বারতি আয় করবে বলে জানিয়েছে। ব্র্যাক কাউনিয়া আফিসের কর্মকর্তা রুহুল আমিন জানান,ব্র্যাকের সহায়তায় ৭৫ জন চাষীকে বীজ সার কিটনাশক সেচ সহ কারিগরী সহায়তা দেয়া হচ্ছে।

চাষীরা সূর্য মূখী ফুল চাষ করে বীজ তৈরী করে ব্র্যাকের কাছে বিক্রয় করবে। প্রতি একরে বীজ উৎপাদন হবে ২৮ থেকে ৩০ মন এবং যা বিক্রয় করে চাষিরা পাবে  প্রায় ৩৪ থেকে ৩৬ হাজার টাকা। তাদের খরচ হয়েছে ৮ থেকে ১০ হাজার টাকা। কৃষক ধান পাট আলু সহ অন্যান্য ফসল চাষের চেয়ে অনেক বেশী লাভবান হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য