ফুলবাড়ীতে নানান কর্মসূচীর মধ্যদিয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিতওয়েব ডেস্কঃ “শিশুকে মায়ের দুধ খ্ওায়ানো; টেকসই উন্নয়নের অন্যতম চাবিকাঠি” প্রতিপাদ্য বিষয় নিয়ে আজ মঙ্গলবার ফুলবাড়ী উপজেলার বেতদিঘী উইনিয়নের মাদিলাহাটে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ নানান কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসূচী গুলোর মধ্যে ছিল, র‌্যালী, আলোচনা সভা, ক্রিকেট টুর্ণামেন্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদী।

এ উপলক্ষ্যে আয়োজিত র‌্যালীটি মাদিলাহাট বাজারের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করে। পরে বেতদিঘী ইউনিয়ন পরিষদ হল রুমে, বেতদিঘী মোহনা মহিলা সমবায় সমিতির সভানেত্রী মোছাঃ ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সৈয়দপুর কমিউনিটি ক্লিনিকের কর্মকর্তা জনাব মোঃ মমিনুল ইসলাম, হেলথ প্রোমোটার লতিফা খাতুন, ফুলবাড়ী এডিপির প্রোগ্রাম অফিসার জনাব বাদল সাংমা, হেলথ সুপারভাইজার বুলবুল আহমেদ, জাহাঙ্গীর হোসেন, সিব্ওি সুপারভাইজার জাহাঙ্গীর আলম প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে বলেন-” শিশুর বয়স ৬ মাস পূর্ণ না হ্ওয়া পর্যন্ত বুকের দুধ খ্ওায়াতে হবে ্এবং ৬ মাস পূর্ণ হ্ওয়ার পর থেকে ২ বছর বয়স পর্যন্ত শিশুকে মায়ের বুকের দুধের পাশাপাশি সঠিক পরিমানে পুষ্টিকর খাবার খ্ওায়াতে হবে, যা শিশুর রোগ প্রতিরোধ ও মেধা গঠনে সাহায্য করে এবং ভবিষ্যত উন্নত জাতি গঠনে অগ্রণী ভ’মিকা পালন করে ।”

আলোচনা সভা শেষে, ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়। এতে চ্যাম্পিয়ন হয়, চৌরাইট শিশু ফোরাম।
পরিশেষে, মা ্ও শিশুদের যৌথ অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, উক্ত প্রোগ্রামটি বেতদিঘী মোহনা মহিলা সমবায় সমিতি উদ্যোগে এবং ফুলবাড়ি এডিপি, ্ওর্য়াল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে ২৫০ জন মা, শিশু,  বিভিন্ন স্থানীয় সংগঠনের সদস্যবৃন্দ এবং কমিইনিটি ক্লিনিকের প্রতিনিধিগণ  অংশ গ্রহণ করে।

সৈয়দপুর কমিউনিটি ক্লিনিক, শংকরপুর কমিউনিটি ক্লিনিক, মাদিলা নবীন সংঘ, খন্ডখুই সততা গ্রাম উন্নয়ন সংঘ ্ও বেতদিঘী মোহনা মহিলা সমবায় সমিতির  যৌথ উদ্যোগে এবং ফুলবাড়ি এডিপি, ্ওর্য়াল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় দিবসটি উদ্যাপিত হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য