রুশ ঘাঁটিতে নামল মার্কিন সামরিক বিমানরাশিয়ার একটি বিমানঘাঁটিতে জরুরিভিত্তিতে অবতরণ করেছে আমেরিকার সামরিক বিমান। বিমানের গিয়ার হঠাৎ করে অচল হয়ে পড়ায় মার্কিন বিমানটি চীন সীমান্তের কাছে অবস্থিত রুশ বিমান ঘাঁটিতে নামতে বাধ্য হয়।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন শুক্রবার এক প্রতিবেদনে এ ঘটনা ফাঁস করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার মার্কিন ওসি-১৩৫বি পর্যবেক্ষণ বিমানটি নির্ধারিত পর্যবেক্ষণ কাজে ছিল কিন্তু গিয়ারে সমস্যা দেখা দেয়ায় চীন সীমান্তের কাছে রাশিয়ার উলান উদে বিমানক্ষেত্রে অবতরণ করে। পরে বিমানটি মেরামতের জন্য জাপানে নেয়া হয়।

পেন্টাগনের মুখপাত্র মাইকেল বালদানজা সিএনএ-কে জানান, রাশিয়ার এস্কর্ট ক্রু’র সহায়তায় মার্কিন কমান্ডার বিমানটিকে রাশিয়ার ওপর দিয়ে সোজাসুজি জাপানে নিয়ে যান। উন্মুক্ত আকাশ চুক্তির আওতায় আমেরিকা সাধারণত রাশিয়ার আকাশসীমা থেকে বের হওয়ার জন্য দেশটির কোনো বিমানক্ষেত্র ব্যবহার করে না। চুক্তি অনুযায়ী, দু দেশই নিরস্ত্র পর্যবেক্ষণ বিমানকে এক অপরের বিমানঘাঁটিতে নামতে দিতে বাধ্য। পেন্টাগন জানিয়েছে, বিমানটি কোনো গোয়েন্দা মিশনে ছিল না। রাশিয়াও বলেছে, বিমান থেকে কোনো গোয়েন্দা ইমেজ সংগ্রহ করা যায় নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য