মৎস্য সপ্তাহ উপলক্ষে ফুলবাড়ীতে উপজেলা মৎস্য কর্মকর্তার সংবাদ সম্মেলনফুলবাড়ী(দিনাজপুর)প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ীতে মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল মঙ্গলবার বেলা ১১টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্য্যালয়ে সংবাদ সম্মেলন করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা মাজনুন্নাহার মায়া।

উপজেলা মৎস্য কর্মকর্তা মাজনুন্নাহার মায়া তার লিখিত বক্তব্যে বলেন, “জল যেখানে মাছ চাষ সেখানে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯শে জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত শুরু হয়েছে মৎস্য সপ্তাহ। তিনি বলেন, ওই উপজেলায় ১লাখ ৭৬হাজার ২৩জন জনসংখ্যা রয়েছে। এই জনসংখ্যার মাছের চাহিদা হচ্ছে, ৩হাজার ২২৫মে.টন । কিন্তু উৎপাদন হচ্ছে ২হাজার ৭৫০দশমিক ১৩মে.টন। অর্থ্যাৎ প্রতিবছরে এই উপজেলায় ৪৬০দশমিক ১৪মে.টন মাছ ঘাটতি থাকে।

এই জন্য এইবার এই ঘাটতি পুরণের লক্ষে মৎস্য সপ্তাহে মৎস্যজীবি ও মৎস্যচাষীদের মৎস্য সম্পদ উৎপাদন বৃদ্ধির লক্ষে উৎসাহ প্রদান করার কর্মসুচি হাতে নেয়া হয়েছে। তিনি আরোও বলেন, এই উপজেলায় ১৮২৩টি পুকুর রয়েছে। এর মধ্যে সরকারি খাস পুকুর হচ্ছে মাত্র ৮৭টি। মোট পুকুরের আয়তন হচ্ছে ১১৯৪দশমিক ৩৩একর। এর মধ্যে সরকারি পুকুরের পরিমাণ হচ্ছে ৮৭দশমিক ৩৩ একর। সেগুলোও লিজের মাধ্যমে মৎস্যচাষীরা বানিজ্যিক আকারে মাছ চাষ করে থাকে।

যার ফলে এই উপজেলায় দেশী মাছের পরিমাণ কমে যাচ্ছে। এজন্য এইবারে দেশী মাছ চাষ করার জন্য মৎস্য চাষীদেরকে উৎসাহ প্রদানের কর্মসুচি হাতে নেয়া হয়েছে। সংবাদ সম্মেলনে মৎস্য প্রকল্প সহকারি প্রকৌশলী আমিনুল ইসলামসহ মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা, কর্মচারিগণ উপস্থিত ছিলেন এবং ফুলবাড়ী উপজেলা সাংবাদিক কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মোঃ রজব আলী, সিনিয়র সহ-সভাপতি আবু শহীদসহ বিভিন্ন পত্রিকা ও ইলেট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য