রুশ হামলা আসাদের পক্ষে পরিস্থিতি পাল্টে দিয়েছেসিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের ওপর রাশিয়ার বিমান হামলার কারণে সরেজমিন পরিস্থিতি দামেস্ক সরকারের পক্ষে চলে গেছে। রুশ প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই শোইগু আজ (শুক্রবার) এ কথা বলেছেন।

তিনি বলেন, আজ পর্যন্ত সিরিয়ার হামা ও হোমস শহরের কাছে সন্ত্রাসীদের বহু ঘাঁটি ধ্বংস করা হয়েছে এবং লাতাকিয়া থেকে সন্ত্রাসীদের বিতাড়িত করা হয়েছে। এর পাশাপাশি রাজধানী দামেস্কের উত্তর ও দক্ষিণ এলাকা থেকেও সন্ত্রাসীদের উৎখাত করা হয়েছে। একইসঙ্গে কোথাও কোথাও সন্ত্রাসীদের সরবরাহ রুট ক্ষতিগ্রস্ত হয়েছে আবার কোথাও সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে।

শোইগু বলেন, রুশ সামরিক বিশেষজ্ঞরা সিরিয়ার সেনা ইউনিটগুলোকে প্রশিক্ষণ দিয়েছে এবং তাকফিরি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধ করার ক্ষমতা ফিরিয়ে আনতে সাহায্য করছে। তিনি জানান, রুশ বিমান বাহিনীর সহায়তায় সিরিয়ার সামরিক বাহিনী বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের হাত থেকে জনবসতিপূর্ণ ৬০০টি এলাকা বা ১২,০০০ বর্গকিলোমিটার ভূমি নিজেদের নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। এর ফলে দুই লাখ ৬৪ হাজার শরণার্থী দেশে ফিরেছেন বলেও জানান রুশ প্রতিরক্ষামন্ত্রী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য