সরকারি খরচে লিগ্যাল এইড সেবা দরিদ্র মানুষের দোরগোরায় পৌছাতে হবেস্টাফ রিপোর্টার ॥ সরকারি খরচে লিগ্যাল এইড সেবা একটি যুগান্তকারি পদক্ষেপ, সরকারি খরচে লিগ্যাল এইড সেবা দরিদ্র মানুষের দোরগোরায় পৌছাতে হবে’’ পাবলিক হেয়ারিং এ একথা বললেন, মোঃ আকতার হোসেন, ইউপি চেয়ারম্যান ৩ নং ফতেজংপুর, চিরিরবন্দর, দিনাজপুর।

মঙ্গলবার দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার, ৩নং ফতেজংপুর ইউনিয়ন পরিষদ চত্বরে দরিদ্র নারী-পুরুষ, গণ্যমান্য ব্যাক্তিবর্গ, সমাজ সেবক, বিভিন্ন সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের সকল সদস্যবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি ও আপাময় জনগন এর সমন্বয়ে পাবলিক হেয়ারিং এর আয়োজন করেন ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি ও  এইড-কুমিল্লা, জাস্টিস ফর অল-দিনাজপুর প্রকল্পের কর্মীবৃন্দ।

উক্ত পাবলিক হেয়ারিং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ আকতার হোসেন, ইউপি চেয়ারম্যান্য, ৩নং ফতেজংপুর ইউনিয়ন, চিরিরবন্দর, দিনাজপুর। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, মোঃ আসাদুর রহমান মোল্লা, বিশিষ্ট সমাজ সেবক, মোছাঃ সাজেদা বেগম, ইউপি সদস্যা, মোঃ মাহাবুবুর রহমান ইউপি সচিব, মোঃ ইলিয়াছ আলী এনজিও প্রতিনিধি, প্র্যান বাংলাদেশ ও অন্যান্য ব্যাক্তিবর্গ।

জাস্টিস ফর অল-দিনাজপুর প্রকল্প ও সরকারি খরচে লিগ্যাল এইড সেবা বিষয়ে উপস্থাপন করেন, এইড-কুমিল্লা সংস্থা’র, জাস্টিস ফর অল প্রজেক্ট এর প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ দেলওয়ার হোসেন ও ফিল্ড অফিসার মোঃ আঃ গফ্ফার।

আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারিরা প্রশ্নের মাধ্যমে তাদের বিভিন্ন সমস্যা, কমিটি’র ভুমিকা, কাজের অগ্রগতি  প্রতিশ্রুতি প্রদান ও  সরকারি খরচে লিগ্যাল এইড সেবা ও আইনী বিষয়ে উপস্থিত সকলেই অবগত হয় এবং কোথায় কিভাবে আইনী সেবা পাওয়া যাবে তা তারা বিস্তারিত জানতে পারেন।

পাবলিক হেয়ারিং অনুষ্ঠানে দরিদ্র ও অসচ্ছল ব্যক্তি যাদের বার্ষিক আয় একলক্ষ টাকার উর্ধ্বে নয় এমন পরিবার, দরিদ্র, বিধবা, তালাক প্রাপ্তা নারী, বিনা বিচারে আটক ব্যক্তি, বয়স্কভাতা, ভিজিডি কার্ডধারী ইত্যাদি, ২০০০ সালের প্রণীত আইনের বলে জেলা লিগ্যাল এইড অফিস হতে বিনা খরচে যাতায়াত ব্যতিত সব ধরনের আইনি সহায়তা জেলা লিগ্যাল এইড অফিস থেকে নতুন ও চলমান উভয় মামলার ক্ষেত্রে পরামর্শ ও মামলার যাবতীয় খরচ সরকার বহন করবে, জেলা, উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি’র দায়-দায়িত্ব, রেফারেল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য