ঝুঁকি নিতে রাজি নন ইলিয়াস কাঞ্চনঅভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনা করেও সুনাম কুড়িয়েছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। কিন্তু বর্তমানে চলচ্চিত্র ব্যবসা আর লাভজনক অবস্থানে নেই। তাই আগামীতে আর ছবি প্রযোজনা করার ঝুঁকিটা নিতে চান না তিনি। এ প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘আমাদের দেশে একসময় ১ হাজার ৩০০ হল ছিল। কিন্তু বর্তমানে তা কমে ৩০০-তে দাঁড়িয়েছে। এত কমসংখ্যক হলে ছবি মুক্তি দিয়ে লাভের মুখ দেখা সম্ভব নয়।’

তিনি জানান, বিভিন্ন প্রেক্ষাগৃহের ভেতরের পরিবেশও ছবি দেখার উপোযোগী নয়। তা ছাড়া পাইরেসির দাপটও দিনকে দিন বেড়ে চলছে। দর্শকও বিদেশি ছবিমুখী হয়ে পড়েছেন। এ অবস্থায় ছবি প্রযোজনা করা মোটেও উচিত হবে না। তবে চলচ্চিত্রের সার্বিক অবস্থার উন্নতি ঘটলে বিষয়টি ভেবে দেখবেন।

এ প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন আরো বলেন, ‘প্রতিবছর একটা করে চলচ্চিত্র নির্মাণ করার পরিকল্পনা ছিল। কিছু মানসম্পন্ন ছবি দর্শকদের উপহার দেয়ার ইচ্ছা ছিল। কিন্তু তা আপাতত হচ্ছে না। চলচ্চিত্রের বর্তমান পরিস্থিতি ভালো নয় বলে এ সিদ্ধান্ত থেকে সরে এসেছি। তবে চলচ্চিত্রের সার্বিক অবস্থার উন্নতি ঘটলে এ বিষয়টি নিয়ে নতুন করে ভাবব।’

এদিকে ইলিয়াস কাঞ্চনকে এখন আর নিয়মিত পর্দায়ও দেখা যাচ্ছে না। তবে মানসম্পন্ন গল্প, নির্মাতা দেখে মাঝেমধ্যে দু-একটা ছবিতে অভিনয় করেন তিনি। তারই ধারাবাহিকতায় বর্তমানে জনপ্রিয় এ অভিনেতা ইফতেখার চৌধুরীর ‘বিজলী’ শীর্ষক ছবির শুটিং করছেন।

এ ছবিতে চিত্রনায়িকা ইয়ামিন হক ববির বাবার চরিত্রে অভিনয় করছেন তিনি। ইফতেখার চৌধুরীর চিত্রনাট্যে এ ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করছেন কলকাতার শতাব্দী রায়, রণবীর, বাংলাদেশের আহমেদ রুবেল প্রমুখ। এ ছবির মধ্য দিয়ে প্রথমবার ইলিয়াস কাঞ্চনের সঙ্গে ববি অভিনয় করলেন। ববির নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ‘ববি স্টার’ প্রযোজিত এ ছবিটি দার্জিলিং, সিলেট ও ঢাকার বিভিন্ন লোকেশনে চিত্রায়ন করা হয়েছে।

সর্বশেষ গত বছর ইলিয়াস কাঞ্চনের ‘এপার ওপার’ শীর্ষক চলচ্চিত্রটি মুক্তি পায়। দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত এ ছবিতে জুটি বেঁধে অভিনয় করেন চিত্রনায়ক বাপ্পী চৌধুরী ও চিত্রনায়িকা আঁচল।

এদিকে ‘বাংলার ফাটাকেষ্ট’ শীর্ষক চলচ্চিত্রটি বিভিন্ন কারণে সেন্সরে আটকা পড়ে আছে। ইলিয়াস কাঞ্চন এ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন।

অন্যদিকে ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) শীর্ষক সংগঠনটি নিয়ে কাজ করছেন ইলিয়াস কাঞ্চন। এ ছাড়া তিনি ‘নিরাপদ নিউজ’ নামে একটি অনলাইন নিউজ পোর্টালও চালু করেছেন। এর প্রধান সম্পাদক হিসেবে তিনিই দায়িত্ব পালন করছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর উদ্যোগে ‘নিরাপদ নিউজ’ নামের অনলাইনটির কার্যক্রম কাকরাইলের পাইওনিয়ার রোড থেকে পরিচালিত হচ্ছে। এতে রাজনীতি, অর্থনীতি, খেলাধুলা, বিনোদন সবই আছে। মূলত সমাজের প্রতি দায়িত্ববোধ থেকে পোর্টালটি চালু করেছি। এখন পর্যন্ত ব্যক্তি উদ্যোগেই এটি চলছে। এতে দেশের নানা অসঙ্গতি তুলে ধরতে চেষ্টা করছি।’

ইলিয়াস কাঞ্চন বহু ব্যবসাসফল চলচ্চিত্রে কাজ করে নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট প্রযোজিত ‘বসুন্ধরা’ শীর্ষক চলচ্চিত্রের মাধ্যমে রূপালি জগতে পা রাখেন তিনি। এরপর ‘গলির ধারের ছেলেটি’, ‘আঁখি মিলন’, ‘নসিব’, ‘অভিযান’, ‘নালিশ’, ‘ভেজা চুল’, ‘বেদের মেয়ে জোছনা’, ‘সহযাত্রী’, ‘নীতিবান’সহ অসংখ্য ব্যবসাসফল ছবি তিনি দর্শকদের উপহার দিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য