প্রতিবন্ধী শিশুরাও স্বাভাবিক শিশুদের মত লেখাপড়া শিক্ষতে পারবেওয়েব ডেস্কঃ জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, একটা সময় ছিল যখন প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। আর কোন পরিবারে প্রতিবন্ধী শিশু থাকলে তাদের প্রকাশ্যে আনা হতো না। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বিশেষ চাহিদা সম্পন্ন এই শিশুদের শিক্ষা সহায়ক উপকরণ সারাদেশে বিতরণ করায় শিক্ষার প্রতি আগ্রহ বাড়ছে।

আর প্রতিবন্ধীদের শিক্ষার্থী শিক্ষিত ও অধিকার ফিরিয়ে দিতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এর ফলে মানুষ বুঝতে পেরেছে প্রতিবন্ধী শিশুরা সমাজের বোঝা নয়।

দিনাজপুরে কাহারোল উপজেলার সুন্দইলে বুদ্ধি প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন’র উদ্ধোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমপি গোপাল শিক্ষক/শিক্ষিকাদের উদ্দেশ্যে বলেন, প্রতিবন্ধী শিশুরা অন্যান্য স্বাভাবিক শিশুদের চেয়ে একটু আলাদা। তাই তাদের একটু সহানুভুতির সহিত পাঠ দান করালেই তারা সহজে লেখা পড়া শিক্ষতে পারবে। আর এই বিদ্যালয়ের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতার আশ^াস প্রদান করেন এমপি গোপাল।

এ সময় কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লা, উপজেলা চেয়ারম্যান ও বিদ্যালয়ের সভাপতি মো. মামুনুর রশিদ চৌধুরী, কাহারোল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোছা. আনজুমান আরা বেগম, বুদ্ধি প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ের সহ-সভাপতি ও জমি দাতা ধীরেন্দ্র নাথ রায়, বুদ্ধি প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ের সাধারন সম্পাদক মো. ইয়াকুব আলীসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কাহারোলে বুদ্ধি প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ের ১১ জন কর্মকর্তা/কর্মচারি এবং ১২০ জন শিক্ষার্থী রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য