বোয়িংয়ের সঙ্গে ১০০ বিমান কেনার চুক্তি করল ইরানমার্কিন বোয়িং কোম্পানির কাছ থেকে ১০০ যাত্রীবাহী বিমান কেনার চুক্তি করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। আজ (রোববার) ইরানের বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, এ বিষয়ে চুক্তি শেষ হয়েছে। চূড়ান্তভাবে বোয়িং কোম্পানির কাছ থেকে বিমান কেনা সম্ভব হলে ইরানের যাত্রীবাহী বিমানের পুরনো বহরে অনেকটা বৈপ্লবিক পরিবর্তন আসবে।

ইরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রধান আলী আবেদজাদেহ ‘ইরান ডেইলি’কে জানান, বোয়িংয়ের সঙ্গে চুক্তি এখন মার্কিন সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে এবং অনুমোদন পেলে অর্থ পরিশোধ শুরু হবে। তবে মার্কিন অর্থ বিভাগের অনুমতি না পাওয়া পর্যন্ত বলা যাবে না কবে নাগাদ এসব বিমান হস্তান্তর করতে পারবে বোয়িং।

আবেদজাদেহ জানান, “দেশে এখন আমাদের ২৫০টি বিমান আছে; এর মধ্যে ২৩০টি বদল করা জরুরি হয়ে পড়েছে।” তিনি জানান, ১০০ বিমানের জন্য ১,৭০০ কোটি ডলার দামের যে খবর বেরিয়ে তা চূড়ান্ত নয়; আরো আলোচনার পর চূড়ান্ত দাম বলা সম্ভব হবে।

গত বুধবার বোয়িং কোম্পানিও ইরানের কাছে বিমান বিক্রির বিষয়ে আলোচনার কথা নিশ্চিত করেছে। এরইমধ্যে কোম্পানিটি এ চুক্তি অনুমোদনের জন্য মার্কিন অর্থ বিভাগের কাছে অনুরোধ জানিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য