9/11 হামলায় সৌদির সম্পৃক্ততা নেই সিআইএযুক্তরাষ্ট্রে ৯/১১ সন্ত্রাসী হামলায় সৌদি আরবের সম্পৃক্ত থাকার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।

মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম আল আরাবিয়া’কে দেয়া এক এক্সক্লুসিভ সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন সংস্থাটির পরিচালক জন বার্নান।

ওই ঘটনার ওপর মার্কিন কংগ্রেস ২৮ পৃষ্ঠার যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে তাতে বলা হয়েছে, সন্ত্রাসী গোষ্ঠী আল কায়দা পরিচালিত হামলায় সৌদি কর্মকর্তাদের সমর্থন ছিল। গত মে মাসে ওই কমিশনের সদস্য জন লেহমান বলেছিলেন, আল কায়দার ওই হামলাকে সৌদি সরকারের কমপক্ষে ছয় কর্মকর্তা সমর্থন দিয়েছিলেন এবং তাদের কাছে এর প্রমাণও রয়েছে।

কিন্তু আল আরবিয়াকে দেয়া সাক্ষাৎকারে জন লেহমানের ওই দাবি নাকচ করে দিয়েছেন সিআইএ পরিচালক বার্নান। তিনি বলেন,‘পরবর্তীকালে ১১ সেপ্টেম্বরের হামলার সঙ্গে সৌদি সরকারের সম্পৃক্ততা খুঁজে পেয়েছিল কমিশন। তবে উপসংহারে তারা জানায়, এ ঘটনার সঙ্গে সৌদি সরকার কিংবা ১১ সেপ্টেম্বরের ওই হামলাকে উর্ধ্বতন সৌদি কর্মকর্তারা ব্যক্তিগতভাবে সমর্থন করেছেন এমন কোনো প্রমাণ তারা খুঁজে পাননি।’

তবে তিনি কংগ্রেস কমিটির ২৮ পৃষ্ঠার ওই প্রতিবেদন প্রকাশিত হওয়ার বিষয়টিকে ‘ইতিবাচক’ হিসেবে উল্লেখ করেছেন।

সিআইএ পরিচালক বার্নান আরো বলেন, যুক্তরাষ্ট্রের বাণিজ্য কেন্দ্র টুইন টাওয়ারের ওই হামলা চালিয়েছিল সন্ত্রাসী গোষ্ঠীর আল কায়দা। আল কায়দা নেতা আল জাওয়াহারি এবং দলের অন্যরা এর সঙ্গে জড়িত ছিল। এই হামলায় সৌদি সরকারের কোনো ভূমিকা নেই।

তিনি আরো বলেছেন, যুক্তরাষ্ট্র গত ১৫ বছর ধরে সন্ত্রাসবাদের বির”দ্ধে যে লড়াই চালিয়ে আসছে তার অন্যতম অংশীদার হচ্ছে সৌদি আরব। কোনো আরব সংবাদ মাধ্যমের সঙ্গে সিআইএ পরিচালক জন বার্নানের এটিই প্রথম সাক্ষাৎকার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য