দিনাজপুর জেনারেল হাসপাতালে সেবাদাতা ও গ্রহীতাদের সাথে মতবিনিময়নিজস্ব প্রতিনিধিঃ দিনাজপুর জেনারেল হাসপাতালে স্বাস্থ্য সেবার মানোন্নয়ন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরাসহ সেবাদাতা ও সেবাগ্রহীতাদের মধ্যে দুরুত্ব কমিয়ে আনা এবং সেবাগ্রহণকারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে মতবিনিময় সভা হয়েছে। সচেতন নাগরিক কমিটি (সনাক) জেনারেল হাসপাতালের সস্মেলন কক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করে।

সনাক সভাপতি মো. সফিকুল হক ছুটু’র সভাপতিত্বে মতবিনিময় সভায় হাসপাতালের সেবা সম্পর্কিত বিভিন্ন ইতিবাচক ও নেতিবাচক বিষয় নিয়ে আলোচনা হয়। উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে হাসপাতালের সঠিক সেবা, চিকিৎসকগদের উপস্থিতি ও হাসপাতাল ভিজিট, জরুরী বিভাগে সার্বক্ষণিক ডাক্তারের উপস্থিতি, নার্সদের সঠিক দায়িত্ব পালন, সঠিকভাবে ঔষধ বিতরণ, পরিস্কার পরিচ্ছন্নতা, সমাজসেবা কর্তৃক প্রদানকৃত বিভিন্ন সুযোগ সুবিধার বিষয় ছাড়াও অন্যান্য বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের নিকট মৌখিক বিভিন্ন ধরনের প্রশ্ন উত্থাপন করা হয়।

আবাসিক মেডিকেল অফিসার ডা. জিনাত আমান, বিভিন্ন বিভাগের সিনিয়র চিকিৎসক ও সিভিল সার্জন ডা. অমলেন্দু বিশ্বাস এসব সমস্যা সমাধানের আশ্বাস দেন।

জেনারেল হাসপাতালের চিকিৎসক সংকট সমাধানে উপজেলা থেকে ডেপুটেশনে চিকিৎসক নিয়ে এই হাসপাতালে রোগীর সেবা দেয়া হচ্ছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। বর্তমানে সব বিভাগে চিকিৎসক নেই। তবে সঠিক সেবা নিশ্চিত করতে কর্তৃপক্ষ সার্বক্ষণিক চেষ্টা চালাচ্ছে। এছাড়া হাসপাতালের পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়ে কর্তৃপক্ষ জানান সেবাগ্রহণকারীদের সচেতনতার অভাবে হাসপাতাল পরিস্কার পরিচ্ছন্ন থাকে না।

এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন। স্বাস্থ্য অধিদপ্তরে উপ-পরিচালক (স্বাস্থ্য ও পুষ্টি) ডা. মউদুদ হোসেন জানান, খুব দ্রুত এসব সমস্যা  সমাধান করা সম্ভব নয়, তবে চিকিৎসক স্বল্পতার বিষয়ে সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সকলের সহযোগিতায় ভবিষ্যতে আরো ভাল সেবা প্রদান করা সম্ভব হবে দাবী করে হাসপাতাল কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে আগত বক্তারা হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকদের মনোযোগি হতে এবং রোগীদের সঙ্গে সুন্দর ব্যবহার করা আহবান জানান।

মতবিনিময় সভায় ডা. মো.  আব্দুল মান্নান, ডা. হাফিজুল ইসলাম, ডা. আজগর আলী, ডা. বেগম আইনুন নাহার, ডা. আরজু শামীমা রহমান, ডা. শীলাদিত্য শীল, ডা. মো. ওয়াহেদুল হক, সনাক প্রাক্তন সভাপতি মো. হাবিবুল ইসলাম, সদস্য তারিকুজ্জামান তারেক, ড. বিধান চন্দ্র হালদার, সরোজ গোপাল, ইয়েস সদস্য ও হাসপাতালের অন্যান্য কর্মকতা-কর্মচারীবৃন্দ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য