ইস্তাম্বুলে বোমা হামলায় নিহত ১১তুরস্কের ইস্তাম্বুল শহরের ভেজনেসিলার এলাকায় ভয়াবহ বোমা বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছে।

তুর্কি পুলিশের একটি বাসকে লক্ষ্য করে ওই বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে মনে করা হচ্ছে। তুর্কি ভাষার সিএনএন টিভি জানিয়েছে, ঘনবসতিপূর্ণ শহরে আজ (মঙ্গলবার) সকালে ভিড়ের মধ্যে বিস্ফোরক বোঝাই একটি গাড়িতে রিমোট কন্ট্রোলের সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, বিস্ফোরণের পর ওই এলাকায় গুলির শব্দও শোনা গেছে।

ইস্তাম্বুলের যে এলাকায় বিস্ফোরণ ঘটেছে সেটি বাণিজ্যিক কেন্দ্র বলে পরিচিত। এছাড়া, সেখানে রয়েছে ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় এবং বড় বাজারের মতো বেশকিছু গুরুত্বপূর্ণ পর্যটন স্পট।

কোনো ব্যক্তি বা গোষ্ঠী বিস্ফোরণের দায়িত্ব স্বীকার করে নি; তবে সাম্প্রতিক মাসগুলোতে এ ধরনের হামলা চালিয়েছে পিকেকে গেরিলা, দায়েশ সন্ত্রাসী ও বামপন্থি গেরিলারা। এসব বোমা হামলায় তুরস্কের সামাজিক স্থিতিশীলতা বিনষ্টের পাশাপাশি দেশটির গুরুত্বপূর্ণ পর্যটন খাত মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে। তুর্কি পর্যটন মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, এপ্রিল মাসে তুরস্কে ১৭ লাখ ৫০ হাজার বিদেশি পর্যটক এসেছিল কিন্তু মে মাসে সে সংখ্যা শতকরা ২৮ ভাগ কমে গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য