সিরিয়াকে আবার সক্রিয় বিমান সমর্থন দেবে রাশিয়াসিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশে সরকারি বাহিনীর অভিযানে ‘অতিমাত্রায় সক্রিয়ভাবে’ বিমান সমর্থন দেবে রাশিয়া। গত এক সপ্তাহ ধরে সন্ত্রাসীদের হামলায় আলেপ্পোয় বহু বেসামরিক নাগরিক হতাহত হওয়ার পর এ ঘোষণা দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

গতকাল (সোমবার) রাজধানী মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেন, “আলেপ্পো শহর ছেড়ে যেতে কথিত উদারপন্থি সন্ত্রাসীদের বহু সময় দেয়া হয়েছে।

শুধু তাই নয়, আমেরিকা সম্প্রতি আল-কায়েদার সঙ্গে সম্পর্কযুক্ত আন-নুসরা ফ্রন্টের বিরুদ্ধে বিমান হামলা না চালাতে অনুরোধ করেছে।

আমরা মনে করি, গত ফেব্রুয়ারি মাস থেকে এ পর্যন্ত আন-নুসরা ফ্রন্ট থেকে ‘স্বাভাবিক বিরোধীদের’ বের হয়ে যাওয়ার জন্য অনেক সময় দেয়া হয়েছে।

যারা এখনো এই গোষ্ঠী ছেড়ে যায় নি তাদের বিরুদ্ধেই কেবল ব্যবস্থা নেয়া হবে।”

গত সপ্তাহে আলেপ্পো শহরের উত্তরাংশে আন-নুসরা ফ্রন্ট বড় ধরনের অভিযান চালিয়েছে। এ সম্পর্কে ল্যাভরভ বলেন, “আলেপ্পো এবং এর আশপাশে এখন যা চলছে সে বিষয়ে আমরা আগেই আমেরিকাকে সতর্ক করেছিলাম।

অবশ্য তারা এও জানে যে, সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে আমরা সিরিয়ার সেনাবাহিনীকে সক্রিয়ভাবে বিমান সমর্থন দেব। এ বিষয়টি আমেরিকাকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জানানো হয়েছে; সে কারণে তা মার্কিন প্রশাসনের জন্য কোনো বিস্ময়ের কিছু হবে না।”

সিরিয়ায় প্রতিষ্ঠিত রাশিয়ার পর্যবেক্ষণ কেন্দ্র থেকে কয়েকদিন আগে বলা হয়েছে, আলেপ্পোর শেখ মাকসুদ এলাকার কাছে প্রায় ২,০০০ সন্ত্রাসী জড়ো হয়েছে এবং তারা সিরিয়ার সেনা অবস্থানে হামলা চালানোর পরিকল্পনা করছে। এর মধ্যে বহুসংখ্যক কথিত ‘উদারপন্থি’ রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য