পার্বতীপুরে ১১শ’ ছাত্র-ছাত্রীদের মাঝে লিচু গাছের চারা বিতরণ সোহেল সানী, পার্বতীপুর থেকেঃ জলবায়ু পরিবর্তনের ফলে মানুষের জীবন ও জীবিকা আজ বিপন্ন। এই বিপন্ন অবস্থা থেকে রক্ষা করতে সকলকে সচেতন করে তোলার লক্ষ্যে বিশ্ব পরিবেশ ও জলবায়ু দিবস উপলক্ষ্যে বিশ্ব পরিবেশ দিবস পার্বতীপুরে পালিত হয়েছে।

‘বন্য প্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ’ প্রতিপাদ্য সামনে রেখে দিনাজপুরের পার্বতীপুরে যুক্তরাজ্যের সাহায্য সংস্থা ইউকেএইড এর আর্থিক সহযোগীতায় কারিতাস দিনাজপুর অঞ্চলের আওতাধীন জলবায়ু সহনশীল কৃষি প্রকল্পের অধীনে ১০৫০ জন ছাত্র-ছাত্রীদের মাঝে পরিবেশ সহনশীল স্বল্প মেয়াদী চায়না থ্রী লিচু গাছের চারা বিতরন করেছে।
পার্বতীপুরে ১১শ’ ছাত্র-ছাত্রীদের মাঝে লিচু গাছের চারা বিতরণ 2
রবিবার ৫ জুন দুপুরে উপজেলার মোমিনপুর ইউনিয়নের রোস্তমনগর বালিকা উচ্চ বিদ্যালয়ে এ লিচু গাছের চারা বিতরণ করা হয়। কারিতাস দিনাজপুর অঞ্চলের মাঠ কর্মকর্তা যোসেফ সরেন এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মোমিনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল ওহাব মন্ডল।

বিশেষ অতিথি ছিলেন পার্বতীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শমসের আলী মন্ডল, রোস্তমনগর বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক প্রদীপ কুমার শাহ, কারিতাস দিনাজপুর অঞ্চলের আঞ্চলিক প্রগ্রাম ম্যানেজার স্বপন রোজারীও, কারিতাস দিনাজপুর অঞ্চলের জুনিয়র প্রোগ্রাম অফিসার হিরা লাল।

বক্ততারা বলেন, মানুষের সুস্থ্যভাবে বেঁচে থাকতে নিরাপদ খাবার, পানি এবং সুষ্ঠু পরিবেশের কোন বিকল্প নেই। গাছ হল পরিবেশের অবিচ্ছেদ্য অংশ। এ জন্য খাদ্যে ভেজাল রোধে যেমন জনসচেতনতা বৃদ্ধি করতে হবে তেমনি ফসলে কীটনাশক ও রাসায়নিক সারের বিকল্প হিসেবে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য