জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে প্রশিক্ষন কর্মশালা

ছবিঃ রফিক প্লাবন, দিনাজপুর॥

নিজস্ব প্রতিনিধিঃ বাংলাদেশ দুর্যোগ প্রবণ দেশ। বিশেষ করে দিনাজপুর জেলা ভুমিকম্প, টর্নেডো, অগ্নিকান্ড, বজ্রপাতসহ বিভিন্ন দুর্যোগের জন্য ঝুঁকিপূর্ণ। তাই এ বিষয়ে আমাদের সকলকে তথা দিনাজপুর বাসীকে সতর্ক থাকতে হবে। আর এ ধরনের দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমের উপর সকলকে অগ্রাধিকার প্রদান করতে হবে।

৫ জুন রোববার সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জনগোষ্ঠীভিত্তিক দুর্যোগ প্রস্তুতি প্রাতিষ্ঠানিকীকরণ মডেল এর উপর মাষ্টার ট্রেইনার তৈরী করার লক্ষ্যে তিন দিন ব্যাপী এক প্রশিক্ষন কর্মশালার উদ্বোধনকালে এসব কথা বলেন জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে দিনাজপুরে (৫-৭ জুন ২০১৬) তিন ব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। আর এই প্রশিক্ষন কর্মশালায় অংশ গ্রহন করেছেন জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিরই ২৫ জন সদস্য। তাদের প্রশিক্ষক হিসেবে রয়েছেন ২ জন প্রশিক্ষক। এই অংশগ্রহনকারী ২৫ জন প্রশিক্ষন নিয়ে দক্ষ হয়ে প্রশিক্ষক হিসেবে উপজেলা পর্যায়ে প্রশিক্ষন দিবেন।

প্রশিক্ষন কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সিনিয়র ম্যানেজার এ্যাডভেন্ট ট্রিপল্যান্ড, ন্যাশনাল মাষ্টার ট্রেইনার মো: আলতাফ হোসেন, রিজিওনাল স্পেশালিষ্ট- দুর্যোগ ব্যবস্থাপনা মো: আব্দুল বারেক। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো: মোখলেছুর রহমান।

প্রশিক্ষনের প্রথম দিনে দুর্যোগের বিভিন্ন পরিভাষা, দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২, দুর্যোগে নারীদের ঝুঁকি, সক্ষমতা বাড়ানোর কার্যক্রম. কমিউনিটি রিস্ক এ্যাসেসমেন্ট সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বিশেষ অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সরকারের সাথে সমন্বয় রেখে দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা করছে এবং তা সবসময় অব্যাহত থাকবে। আর এ ধরনের কার্যক্রম বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন তারা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য