যুদ্ধবিরতি বজায় রাখতে আবারো রুশ সাহায্য চাইল আমেরিকাসিরিয়ায় যুদ্ধবিরতি বজায় রাখার ক্ষেত্রে সহায়তা করার জন্য আবারো রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সিরিয়ার আলেপ্পো নগরীতে যখন প্রচণ্ড লড়াই অব্যাহত রয়েছে তখন এ আহ্বান জানালেন তিনি।

জেনেভায় জর্দানের পররাষ্ট্রমন্ত্রী নাসের জুদেহ’র সঙ্গে বৈঠক শুরুর আগে এ আহ্বান জানান কেরি। তিনি আশা করেন, রুশ-মার্কিন মধ্যস্থতায় গত ২৭ ফেব্রুয়ারি থেকে সিরিয়ায় কার্যকর হওয়া যুদ্ধবিরতি বজায় থাকবে এবং এ ক্ষেত্রে রাশিয়া সহায়তা করবে।

তিনি বলেন, “এটি সত্যিই একটি গুরুত্বপূর্ণ সময় এবং আমেরিকা এ সময়ে রাশিয়ার সহযোগিতা চাইছে।” সিরিয়া সরকার যেন রাশিয়ার কথা শোনে সে আশাও ব্যক্ত করেন কেরি।

সিরিয়ায় চলমান যুদ্ধবিরতির আওতায় নেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কালো তালিকাভুক্ত তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ এবং আন-নুসরা ফ্রন্ট। আলেপ্পোয় এসব গোষ্ঠী খুুব বেশি সক্রিয় রয়েছে এবং সেখানে অভিযান চালাচ্ছে সিরিয়া। আলেপ্পো অভিযান বন্ধ করতে কিংবা একে সীমিত করার জন্য রাশিয়াকে দিয়ে সিরিয়ার ওপর চাপ সৃষ্টি করতে চাইছে আমেরিকা।

দামেস্কের অনুরোধে গত সেপ্টেম্বর থেকে রুশ সামরিক বাহিনী সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধে সিরিয় সেনাবাহিনী সহায়তা করে আসছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য