দিনাজপুর শিক্ষক-শিক্ষার্থী অভিভাবক ও এলাকাবাসির মানববন্ধন নিজস্ব প্রতিনিধিঃ দিনাজপুরে পুনর্ভবা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ডুবোচরে ৩ স্কুল ছাত্রের মৃত্যুর প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, এলাকাবাসীসহ সচেতন মহল।

সোমবার (২৫ এপ্রিল) জেলা শিল্পকলা একাডেমীর সামনের সড়কে তারা এই মানববন্ধন কর্মসূচী পালন করেন। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত তারা বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে এই মানববন্ধন কর্মসূচী পালন করেন।

ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী চলাকালে বক্তারা বলেন, পুনর্ভবা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে গত ১৯ এপ্রিল ডুবোচরে তলিয়ে ৩ স্কুল ছাত্রের প্রানহানী ঘটে। এ ধরনের ঘটনা এড়ানোর জন্য মানববন্ধন কর্মসূচীতে ৩ দফা দাবী উত্থাপন করা হয়।

এগুলো হলো- ড্রেজিং’র মাধ্যমে বালু উত্তোলনের স্থানগুলোকে বেষ্টনী ও লাল পতাকা দিয়ে বিপজ্জনক স্থান হিসেবে চিহ্নিত করা, ব্রীজ ও নদীর তীর থেকে কমপক্ষে ২’শ মিটার দুরত্ব বজায় রেখে বালু উত্তোলন করা এবং দিনাজপুর ফায়ার সার্ভিসের নিজস্ব ডুবুরীদল নিয়োগ করা।

আগামী ১০ মে’র মধ্যে এই ৩ দফা দাবী না মানলে বিক্ষোভ মিছিলসহ জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচী ঘোষণা করেন তারা। মানববন্ধনে শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন মো. অমিত হাসান অমি, অভিভাবকদের পক্ষে মো. শাহাবুদ্দিন আচ্চু, এলাকাবাসির পক্ষে মো. কুরবান আলী, মো. হৃদয় প্রমূখ।

মানববন্ধনে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, অভিভাবক ও এলাকাবাসি মিলে প্রায় দু’শতাধিক লোক অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, গত ১৯ এপ্রিল দিনাজপুর শহরের পাশে অবস্থিত পুনর্ভবা নদীর ডুবোচরে ডুবে স্কুল ছাত্র এসএম সামিউদ্দীন রাজ, নাদিম হোসেন কালু ও এসএম সিরাজউদ্দীন নয়নের মর্মান্তিক মৃত্যু ঘটে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য