Syedpur Mapসৈয়দপুর উপজেলায় আরও একটি নতুন ইউনিয়ন গঠিত হতে যাচ্ছে। বোতলাগাড়ী ইউনিয়নকে ভেঙ্গে সোনাখুলী মৌজাকে ইউনিয়নে পরিণত করা প্রক্রিয়াধীন রয়েছে । স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব শরীফা আহমেদ স্বাক্ষরিত পত্রে সিদ্ধান্তের কথা বলা হয়েছে। পত্রে নীলফামারী জেলা প্রশাসককে সোনাখুলীকে ইউনিয়ন ঘোষণার গেজেট প্রকাশের নির্দেশ দেয়া হয়েছে।

সূত্র জানায়, হাইকোর্ট বিভাগে দায়ের করা রীট পিটিশন মামলার আদেশের সূত্রে সোনাখুলী মৌজাকে স্বতন্ত্র ইউনিয়ন গঠনে ব্যবস্থা নিতে জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এছাড়াও সংসদ সদস্য শওকত চৌধুরীর আধা-সরকারী পত্রেও ইউনিয়ন গঠনের তাগিদ দেয়া হয়। স্থানীয় সূত্র মতে, সোনাখুলী মৌজাকে স্বতন্ত্র ইউনিয়ন গঠনের দাবি জানিয়ে ২০১০ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবেদন করা হয়। আবেদনটি আমলে নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশনায় নীলফামারী জেলা প্রশাসক স্বতন্ত্র ইউনিয়ন গঠনের প্রয়োজনীয় কাজ সম্পন্ন করেন।

পরবর্তী ২০১১ সালে নির্বাচন কমিশন ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত রাখতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়া হয়। এর পরিপ্রেক্ষিতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাইদুর রহমান সরকার ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানের জন্য হাইকোর্টে একটি রীট পিটিশন করেন। ২০১৫ সালের ২৪ নভেম্বর রীট পিটিশনের নিষ্পত্তি করে বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দেন।

পরবর্তী কালে উচ্চ আদালতের আদেশের কপি ও সংসদ সদস্যের আধা-সরকারী (ডিও লেটার) পত্রে বোতলাগাড়ী ইউনিয়নের ছয় ওয়ার্ডের সীমানা নির্ধারণ ও সোনাখুলী মৌজাকে স্বতন্ত্র ইউনিয়ন গঠনে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়। এরই সূত্র ধরে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইস্যু করা পত্রে সোনাখুলীকে ইউনিয়ন করার নির্দেশনা দেয়া হয়। বর্তমানে গেজেট প্রকাশের প্রক্রিয়া চলছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য