গাইবান্ধার তৃতীয় দফা ইউপি নির্বাচনে সদর উপজেলার ৭টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধায় তৃতীয় দফা ইউপি নির্বাচনে সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে ৭টি ইউনিয়নে বিপুল সংখ্যক ভোটারের উপস্থিতিতে এবং উৎসাহ উদ্দীপনায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ করা হয়। শনিবার সরেজমিনে সকাল ৯টা থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করে এ তথ্য জানা যায়। তৃতীয় দফায় সদর উপজেলার লক্ষ্মীপুর, মালিবাড়ি, খোলাহাটি, ঘাগোয়া, গিদারি, কামারজানি ও মোল্লারচর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। বাকি ৬টি ইউনিয়ন বোয়ালী, কুপতলা, রামচন্দ্রপুর, বল্লমঝাড়, বাদিয়াখালী ও সাহাপাড়া ইউনিয়নের নির্বাচন চতুর্থ দফায় আগামী ৭ মে অনুষ্ঠিত হবে।

প্রতিটি কেন্দ্রে বিশেষ করে সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত খোলাহাটি ইউনিয়নের পূর্ব কোমরনই মিয়াপাড়া সরকারি বিদ্যালয়, খোলাহাটি ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয় (হাসেম বাজার), কিশামত বালুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এ ৩টি কেন্দ্রে ও ভোট কেন্দ্রে সরেজমিনে পর্যবেক্ষণ করে প্রতিটি কেন্দ্রে বিপুল সংখ্যক মহিলা ভোটারের উপস্থিতি পরিলক্ষিত হয়। এই সময় পর্যন্ত প্রায় ৩৫ ভাগ ভোট প্রদত্ত হয়েছে বলে জানা যায়। সকাল ৯টায় গোদারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে মহিলা এবং পুরুষ উভয় ভোটারের উপস্থিতি বেশি পরিলক্ষিত হয়। ওই সময় পর্যন্ত শতকরা ২৫ ভাগ ভোট পড়েছে। ফারাজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে দুপুর ১২টা পর্যন্ত শতকরা ৫৫ ভাগ ভোট পড়েছে। এ কেন্দ্রেও মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। ১২টা ৩০ মিনিটে কামারজানি ইউনিয়নের অন্যময়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ভোটারের মধ্যে শতকরা ৫০ ভাগ ভোট ইতোমধ্যে প্রদত্ত হয়েছে। ফলে এই কেন্দ্রে ভোটার উপস্থিতি কিছুটা কমে গেছে। তবে ভোটাররা আশা করছে বিকেলের মধ্যে এ কেন্দ্রে ৮৫ ভাগ প্রদত্ত হবে।

মালিবাড়ি ইউনিয়নের দারিয়াপুর আমান উল্যাহ উচ্চ বিদ্যালয়ে ভোটারের উপস্থিতি অনেক বেশি।  গিদারি ইউনিয়নের উত্তর গিদারী এবতেদায়ী মাদ্রাসায় মোট ভোটারের সংখ্যা ২ হাজার ৪শ’ ভোটের মধ্যে ৫শ’ ৩৪টি ভোট প্রদত্ত হয়েছে। ভোট কেন্দ্রে কিছুটা বিশৃংখলা দেখা দেয়ায় ভোটের গতি মন্থর হয়ে পড়ে। তবে ওই কেন্দ্রে সুষ্ঠভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়। উত্তর গিদারী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে দুপুর ১২টা পর্যন্ত ৫৫ ভাগ ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এদিকে দুপুর ১টায় কামারজানি ইউনিয়নের গোঘাট উপ আনুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ৪৯টি ভোটের মধ্যে শতকরা ৬৫ ভাগ ভোট প্রদত্ত হয়েছে বলে জানা গেছে। শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে। ভোট সংক্রান্ত অনিয়মের কোন অভিযোগ পাওয়া যায়নি।

তবে প্রথম দফা ভোটের ন্যায় তৃতীয় দফাতেও ভোট গ্রহণ পদ্ধতি অত্যন্ত মন্থর হওয়ায় প্রতিটি কেন্দ্রে প্রখর রোদে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে ভোট দিতে গিয়ে বিশেষ করে মহিলা ভোটারদের দুর্ভোগ পোহাতে হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৭টি ইউনিয়নের কোন ভোট কেন্দ্রে কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। বরং শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে বলেই জানা গেছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ৭টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৭, সংরক্ষিত মহিলা ১২২ ও সাধারণ সদস্য পদে ২৮২ জন রয়েছেন। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ৭, বিএনপির ৬, জাপার ৫, জাসদের ৩, ও সাম্যবাদী দলের ২ জন। ভোট কেন্দ্র ৬৭, ভোট কক্ষ ৩৮২টি। ৭ ইউনিয়নে মোট ভোটারের সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৯১ জন। এরমধ্যে পুরুষ ৬৪ হাজার ৪শ’ ২২ ও মহিলা ৬৭ হাজার ৬৬৯ জন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য