প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় কাজ করতে হবে আমাদের সবাইকে

ছবিঃ জিন্নাত হোসেন, দিনাজপুর।

ওয়েব ডেস্কঃ এডাব দিনাজপুর জেলা শাখা উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ অবহিতকরন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

১৮ এপ্রিল সোমবার জেলা প্রশাসন কার্যালয়ের কাঞ্চন মিলনায়তনে এডাব দিনাজপুর জেলা শাখার উদ্যোগে এবং এডাব কেন্দ্রীয় কার্যালয়ের সহযোগিতায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ অবহিতকরন বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মীর খায়রুল আলম বলেছেন, প্রতিবন্ধীরা আমাদের পরিবারের সদস্য। আমাদের ভাই-বোন, সমাজের মানুষ রাষ্ট্রের নাগরিক।

তাদেরকে ভিন্ন চোখে দেখার কোন কারণ কিংবা তাদেরকে অবহেলার চোখে দেখারও অবকাশ নাই। প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় কাজ করতে হবে আমাদের সবাইকে। বিশেষ করে যারা প্রতিবন্ধী নয় তাদেরকে। প্রতিবন্ধীরা অবহেলার পাত্র নন। তাদেরও সমাজে সুযোগ নিয়ে বেঁচে থাকার অধিকার আছে। প্রতিবন্ধীদের অধিকার নিয়ে বর্তমান সরকার যথেষ্ট অগ্রগামী। কিন্তু তার পরেও প্রতিবন্ধীরা সামাজিকভাবে এখনও পুরোপুরি অধিকার প্রাপ্ত হয় নি। সামাজিক দৃষ্টিভঙ্গী এজন্য দায়ী। আমাদের সামজিক দৃষ্টি ভঙ্গী পরিবর্তনের লক্ষে সরকারের পাশাপাশি সমাজের সকলকেই এগিয়ে আসতে হবে।

এডাব দিনাজপুর জেলা শাখার সভাপতি ও এসইউপিকে’র নির্বাহী পরিচালক মোঃ মোজাফ্ফর হোসেন এর সভাপতিত্বে এবং এডাব দিনাজপুর জেলা শাখার সদস্য সচিব ও অনন্যা সংস্থার নির্বাহী পরিচালক কানিজ ফাতেমা বেগম এর সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এডাব ঢাকার কর্মসূচী সমন্বয়কারী কাওসার আলম কনক ও দিনাজপুর সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক স্ট্রিফেন মুর্মু।

মূল প্রবন্ধ পাঠ করেন বহুব্রীহি’র জাকির হোসেন। সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিটিডব্লিউ এর মতিউর রহমান, সিটিএস এর আমিনুল হক, নাগরিক উদ্যোগের আবুল কালাম আজাদ, ব্লাস্ট এর সমন্বয়কারী এ্যাডঃ সিরাজুম মুনিরা, দিনাজপুর প্রতিবন্ধী ফাউন্ডেশনের সহ-সভাপতি মতিউর রহমান, এফপিএবি’র মেহেরুল্লাহ বাদল, প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষিকা বিলকিস আরা ফয়েজ, উদ্যোগের নির্বাহী পরিচালক উম্মে নাহার, সিডিসির নির্বাহী পরিচালক যাদব চন্দ্র রায়, মমতা পল্লী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ইয়াকুব আলী, দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার সভাপতি মোঃ আশরাফুল আলম, সিডিএ’র অনামিকা পান্ডে প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য