দুটি রাজ্যে হিলারিকে হারালেন স্যান্ডার্সআন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী বের্নি স্যান্ডার্স দলটির এগিয়ে থাকা মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটনকে আলাস্কা ও ওয়াশিংটন ককাসে সহজেই পরাজিত করেছেন।

শনিবারের এই জয়ের মাধ্যমে প্রতিদ্বন্দ্বী হিলারির সঙ্গে দূরত্ব কিছুটা হলেও কমাতে পেরেছেন স্যান্ডার্স।

তবে এ জয় সত্বেও এখনও হিলারিকে অতিক্রম করতে স্যান্ডার্সকে প্রায় ‘খাড়া একটি পাহাড়’ অতিক্রম করতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। তারপরও যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্য দুটিতে পাওয়া বড় জয়ে স্যান্ডার্সের প্রচারণা শিবিরে নতুন উদ্দীপনা তৈরি হয়েছে।

আলাস্কা ও ওয়াশিংটন, উভয় অঙ্গরাজ্যেই স্যান্ডার্স ডেমোক্রেট দলীয় সমর্থকদের ৫০ শতাংশেরও বেশি ভোট পেতে যাচ্ছেন বলে ফলাফল দেখে ধারণা করা হচ্ছিল। একই দিন হাওয়াই অঙ্গরাজ্যেও স্যান্ডার্স তৃতীয় আরেকটি জয়ের দিকে এগিয়ে যাচ্ছিলেন।

দুটি অঙ্গরাজ্যে জয় ও অপর একটিতে জয়ের পথে থাকা স্যান্ডার্স উয়িসকনসিনের ম্যাডিসনে নিজের উৎফুল্ল সমর্থকদের উদ্দেশ্যে বলেন, “সেক্রেটারি ক্লিনটনের অগ্রগামিতার মধ্যেই আমরা পথ করে নিতে পারছি, আর জয়ের জন্য আমাদের একটি পথ আছে। আমাদের শিবির একটি গতিতে আছে, এটি কেউ অস্বীকার করতে পারবে না।”

অপরদিকে ডেমোক্রেট দলের মনোনয়ন পাওয়ার পথেই রয়েছেন বলে দাবি করে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি রিপালিকান দলের এগিয়ে থাকা প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দিকে বেশি মনযোগ দিচ্ছেন। তার প্রচারণা শিবির ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ধরে নিয়ে প্রচারণা জোরদার করতে শুরু করেছে।

জুলাইয়ে ফিলাডেলফিয়ায় ডেমোক্রেট দলের সম্মেলনে দলীয় প্রেসিডেন্ট প্রার্থী চূড়ান্ত করা হবে। মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীকে ২,৩৮২টি ডেলিগেট ভোট পেতে হবে।

দলের সুপারডেলিগেট নেতাদের সমর্থনসহ হিলারি ১,৬৯০ ভোট নিয়ে এগিয়ে আছেন, অপরদিকে সুপারডেলিগেটটের সমর্থনসহ ৯৪৬ ডেলিগেট ভোট ভারমন্টের সিনেটর স্যান্ডার্সের পক্ষে আছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য