এপ্রিলে হতে পারে পাকিস্তান-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকআন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তান এবং ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আগামী মাসে হতে পারে। গত ডিসেম্বরে পরমাণু শক্তিধর দেশ দুইটি সংলাপ পুনরায় শুরুর বিষয়ে সম্মত হয়েছিল। এ সংলাপের রূপরেখা তৈরির বিষয়ে বৈঠকে বসবেন দুই দেশের পররাষ্ট্র সচিবরা।

জানুয়ারি মাসে পাক পররাষ্ট্র সচিব এজাজ আহমেদ চৌধুরী এবং ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকরের বৈঠকে বসার কথা ছিল। কিন্তু ভারতের পাঠানকোট বিমান ঘাটিতে সন্ত্রাসী হামলাকে কেন্দ্র পূর্বনির্ধারিত এ বৈঠক স্থগিত হয়ে যায়।

পাকিস্তানের কর্মকর্তারা এখন বলেছেন, পররাষ্ট্র সচিব পর্যায়ের গুরুত্বপূর্ণ বৈঠক এপ্রিলে অনুষ্ঠিত হতে পারে। পাঠানকোট হামলার বিষয়ে তদন্তের জন্য পাকিস্তানের যৌথ তদন্ত দল বা জেআইটি গঠন এবং এ দলকে ভারতে পাঠাতে সম্মত হওয়ার মধ্য দিয়ে এপ্রিলে বৈঠকে বসাকে কেন্দ্র করে দৃশ্যত আর কোনো বাধা নেই বলে তারা জানান।

এ বৈঠক নিয়ে চলমান অচলাবস্থা থেকে উভয় দেশই থেকে বের হতে চাইছে বলে উল্লেখ করেন নাম প্রকাশে অনিচ্ছুক এক পাক কর্মকর্তা। তিনি বলেন, পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকের পরই পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকের নতুন তারিখ ঘোষণা করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য