কিউবার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক পেলেন মাদুরোআন্তর্জাতিক ডেস্কঃ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সর্বোচ্চ রাষ্ট্রীয় পদকে ভূষিত করেছে কিউবা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা হাভানা সফরে যাওয়ার ঠিক দুইদিন আগে মাদুরোকে এই পদক দেওয়া হলো। ‘দি অর্ডার অব হোসে মার্তি’ নামের এই পদকের মেডাল দেশটির কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোকে পরিয়ে দেন।

১৯৯৯ সালে ভেনেজুয়েলার সাবেক প্রেসিডেন্ট উগো চ্যাবেস ক্ষমতায় আসার পর সমাজতান্ত্রিক এই দুটি রাষ্ট্র যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছিল। পারস্পরিক ঐক্যের নিদর্শন হিসেবে চ্যাবেসের উত্তরসূরি মাদুরোকে এই পদক দেওয়া হলো। পদকপ্রাপ্তির পর মাদুরো ভেনেজুয়েলার প্রয়াত প্রেসিডেন্ট উগো চ্যাবেস ও কিউবার নেতা ফিদেল কাস্ত্রোর প্রতি শ্রদ্ধা জানান। তিনি দুই দেশের স্বাধীনতার বীর সিমোন বলিভার এবং মার্তির প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর কিউবার অর্থনীতি ঝুঁকির মুখে পড়ে গেলে চ্যাবেস সহজ শর্তে তেল সরবরাহ করে ফিদেল কাস্ত্রোর মিত্রে পরিণত হন। ২০০৮ সালে ফিদেল কাস্ত্রো ছোটভাই রাউল কাস্ত্রোর হাতে রাষ্ট্রক্ষমতা দিয়ে অবসর গ্রহণ করেন। ২০১৩ সালে চ্যাবেসের মৃত্যুর পরও মাদুরো কিউবার চিকিৎসক ও নার্সদের সেবা প্রকল্পের বিনিময়ে ভেনেজুয়েলার তেল সরবরাহ করে সহায়তা দিয়ে আসছেন।

রোববার ওবামা কিউবায় অবতরণ করবেন। ৮৮ বছরের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট কিউবা সফরে আসছেন। ওবামা মঙ্গলবার পর্যন্ত কিউবা অবস্থান করবেন। গুরুতর মতপার্থক্য থাকলেও ওবামা এবং রাউল ২০১৪ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র ও কিউবা এই দুই শত্রু ভাবাপন্ন দেশ দুটির মধ্যে অর্ধ শতাব্দী পর বন্ধুত্বের হাত বাড়ন। তারা কূটনৈতিক সম্পর্ক পুনর্স্থাপন করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য