দামেস্কে বিশাল গৃহায়ণ প্রকল্পের উদ্বোধন করলেন আসাদআন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ার রাজধানী দামেস্কে বিশাল একটি গৃহায়ণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। যুদ্ধ-বিধ্বস্ত দেশটির পুনর্গঠন ও উন্নয়ন প্রচেষ্টার প্রতীক হিসেবে তিনি এ প্রকল্পের উদ্বোধন করেন। ভিত্তিপ্রস্তর স্থাপন করে তিনি বলেন, “আমরা এমন একটি দেশের নির্মাণ কাজ নিয়ে কথা বলছি যেখানে ব্যাপক মাত্রায় ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে।”

নতুন প্রকল্পের উদ্বোধনকে প্রেসিডেন্ট আসাদ সরকারের জোরালো ইচ্ছার প্রতিফলন বলে উল্লেখ করেন। তিনি বলেন, যে জটিল অবস্থার মধ্যে দামেস্কে কৌশলগত এ গুরুত্বপূর্ণ প্রকলপের উদ্বোধন করা হলো তা অন্য শহরগুলোর জন্য শিক্ষণীয় হতে পারে।

কত এলাকা জুড়ে কয় ধাপে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে এবং প্রকল্প বাস্তবায়িত হলে অস্থায়ী ও স্থায়ী ভিত্তিতে কত লোকের কর্মসংস্থানের সুযোগ হবে সেসব বিষয়ে প্রেসিডেন্ট আসাদকে একটি ভিডিও দেখানো হয়। এ প্রকল্প থেকে লাভবান হবে এমন বেশ কিছু লোকের সঙ্গে প্রেসিডেন্ট আসাদ কথা বলেন এবং তাদের সুবিধা-অসুবিধার কথা শোনেন।

প্রায় সাড়ে ২১ লাখ বর্গ মিটার এলাকা নিয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে এবং এতে ৬০,০০০ মানুষের বসবাসের জন্য ১২,০০০ ইউনিট থাকবে। এছাড়া, এক লাখ ১০ হাজার ব্যক্তির কর্মসংস্থান হবে যার মধ্যে ২৭,০০০ মানুষ পাবে স্থায়ী চাকরি। প্রকল্পটিতে পার্ক ও বাণিজ্যিকসহ আধুনিক নানা ধরনের সুযোগ-সুবিধা থাকবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য