সুষমা-সারতাজ বৈঠকের আগেই কাশ্মিরি নেতার সঙ্গে বৈঠক করলেন বাসিতআন্তর্জাতিক ডেস্কঃ ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পাকিস্তানের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজের সঙ্গে সম্ভাব্য বৈঠকের আগেভাগে কাশ্মিরের এক নেতার সঙ্গে বৈঠক করলেন ভারতে নিযুক্ত পাক হাইকমিশনার আব্দুল বাসিত।

সোমবার নয়া দিল্লিতে পাক হাইকমিশনে আব্দুল বাসিত ও কাশ্মিরি নেতা বিলাল লোনের মধ্যে সাক্ষাৎ হয়। যদিও এ ঘটনাকে কেন্দ্র করে সুষমা স্বরাজ ও সারতাজ আজিজের সঙ্গে সম্ভাব্য বৈঠকের ওপর কোনো প্রভাব পড়বে না বলে মনে করা হচ্ছে। ১৬ ও ১৭ মার্চ নেপালে অনুষ্ঠিত সার্কভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে আগামীকাল (বৃহস্পতিবার) সুষমা স্বরাজ এবং সারতাজ আজিজের মধ্যে বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও সাম্ভাব্য বৈঠক নিয়ে সরকারিভাবে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে অবশ্য বলা হয়েছে, সারতাজ আজিজ নেপালে সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আসার পর পাকিস্তানের সঙ্গে কাশ্মিরি নেতাদের সঙ্গে বৈঠককে কেন্দ্র করে এর আগে দুই দেশের মধ্যে প্রস্তাবিত সংলাপ বন্ধ হয়ে যায়।

এদিকে, পাকিস্তান হাইকমিশনের পক্ষ থেকে আয়োজিত আগামী ২৩ মার্চ ‘পাকিস্তান দিবস’ উদযাপন উপলক্ষে কাশ্মিরের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। কাশ্মিরি নেতা সাইয়্যেদ আলী শাহ গিলানি, আসিয়া আন্দ্রাবী, ইয়াসিন মালিক, মীরওয়াইজ ওমর ফারুকসহ অন্য নেতাদের পাকিস্তান দিবসে শামিল হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। প্রধানমন্ত্রী দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংকেও ওই অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়েছে। যদিও ওই অনুষ্ঠানে তার অংশগ্রহণ করবেন কিনা তা স্পষ্ট নয়।

পাক হাই কমিশনের পক্ষ থেকে অবশ্য প্রতি বছর পাকিস্তান দিবস উপলক্ষে কাশ্মিরের নেতাদের আমন্ত্রণ জানানো হয়। গত বছর ওই অনুষ্ঠানে ভারত সরকারের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং। গত বছর কাশ্মিরের হুররিয়াত নেতাদের সঙ্গে বৈঠককে কেন্দ্র করে দুই দেশের মধ্যে এনএসএ স্তরে সংলাপ বন্ধ হয়ে যায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য