ইরানের কাছে রুশ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দেব নাঅান্তর্জাতিক ডেস্কঃ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, ইরানের কাছে যুদ্ধবিমান বিক্রি করতে রাশিয়াকে অনুমতি দেবে না আমেরিকা। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটিকে বৃহস্পতিবার জন কেরি এ কথা বলেছেন।

এর আগে খবর বের হয়েছে যে, ইরানকে চলতি বছরে রুশ এসইউ-৩০ বহুমূখী যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে তেহরান ও মস্কো একটি চুক্তি করবে। আমেরিকা এ চুক্তির বিরোধিতা করবে কিনা সে সম্পর্কে জন কেরির কাছে জানতে চাইলে তিনি বলেছেন, “এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিষয়। এটি নিরাপত্তা পরিষদে পাস হতে হবে। তবে আমরা এ ধরনের প্রস্তাব পাস হতে দেব না।”

গত ১৭ ফেব্রুয়ারি রাশিয়ান ফেডারেল সার্ভিস ফর মিলিটারি-টেকনিক্যাল কোঅপারেশনের একজন উঁচু পর্যায়ের কর্মকর্তা জানিয়েছেন, ইরানের কাছে এসইউ-৩০ বিমান বিক্রির বিষয়ে ২০১৬ সালে তেহরানের সঙ্গে একটি চুক্তি হবে। তার আগে ১১ ফেব্রুয়ারি ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাও একই ধরনের ইঙ্গিত দিয়ে বলেছিলেন, ইরানের প্রতিরক্ষামন্ত্রী রাশিয়া সফরের সময় বিষয়টি নিয়ে রুশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার পরিকল্পনা করেছেন এবং বিমান কেনার জন্য একটি চুক্তিও করতে পারেন।

এসইউ-৩০ বিমান হচ্ছে দুই আসনের বহুমূখী যুদ্ধবিমান এবং এ বিমান আকাশ থেকে আকাশে ও আকাশ থেকে ভূমিতে হামলা চালাতে পারে। এছাড়া, বিভিন্ন ধরনের গাউডেড মিসাইল দিয়ে এ বিমানকে সজ্জিত করা যায়। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু চুক্তির পর ইরান ও রাশিয়া সামরিক সম্পর্ক আরো ঘনিষ্ঠ করেছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য