ছবিঃ রফিক প্লাবন

ছবিঃ রফিক প্লাবন

নিজস্ব প্রতিনিধিঃ প্রতিনিয়ত মাতৃভাষা হারিয়ে যাচ্ছে উল্লেখ করে দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু বকর সিদ্দিক চেতনায় মাতৃভাষাকে ধারণের আহ্বান জানিয়ে বলেন, মাতৃভাষা হারিয়ে যাচ্ছে জীবনের প্রয়োজনে। মানুষ তাদের দৈনন্দিন জীবনে সবার সঙ্গে কথা বলতে অন্য ভাষাকে বেছে নিচ্ছে। কিন্তু আমাদের মাতৃভাষাকে ভুলে গেলে চলবে না। আমাদের যেমন অন্য ভাষায় শিক্ষা নিতে হবে তেমনি ভাবে নিজেদের মাতৃভাষাতেও চর্চা করতে হবে। কারণ নিজেদের মাতৃভাষা ছাড়া প্রকৃত শিক্ষা হয় না।

২১ ফেব্রুয়ারী রোববার সকাল ১১টায় দিনাজপুর সরকারি কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কলেজের জাতীয় দিবস উদযাপন ও সাংস্কৃতিক কমিটির আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় দিবস উদযাপন ও সাংস্কৃতিক কমিটির আহবায়ক আব্দুল জলিল আহমেদ। তিনি বলেন, আন্তর্জাতিক পরিমন্ডলে স্বীকৃত যে ভাষা সেটাকেই পর্যায়ক্রমে গ্রহণ করতে হবে। কিন্তু আমাদের মাতৃভাষার স্বকীয়তাও রক্ষা করতে হবে। মাতৃভাষার মর্যাদা রক্ষায় সমাজের সর্বস্তরের মানুষকে আরো সচেতন হতে হবে। আর একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদের মূল্যবোধকে জাগ্রত করলেই সামনে এগিয়ে যাওয়ার পথ সহজ ও সুন্দর হবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন, কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মোঃ আব্দুল মান্নান সরকার। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হিসাব বিজ্ঞান এর সাজেদুল ইসলাম, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক এনামুল হক, আব্দুল্লাহ আল ফুয়াদ, কর্মচারীদের পক্ষে প্রধান সহকারী মোঃ এনামুল হক, ছাত্রদের পক্ষে বাংলা মাষ্টার্স শেষ বর্ষের কাদেরুল ইসলাম প্রমুখ।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য