শ্রদ্ধা ও ভালবাসায় মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিতনিজস্ব প্রতিনিধিঃ দিনাজপুরে বিন্ম্র শ্রদ্ধা ও ভালবাসায় জেলাবাসী স্মরন করেছে ভাষা শহীদদের। শহীদদের প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ ফুলে ফুলে ছেয়ে দিয়েছে বড় ময়দানে অবস্থিত শহীদ মিনারসহ জেলার প্রতিটি শহীদ মিনার। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে মহান ভাষা দিবস পালন করেছে জেলাবাসী।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারী মাতৃভাষা বাংলার মর্যাদা প্রতিষ্ঠার দাবীতে ছাত্র-যুবকসহ সর্বস্তরের জনতা বুকের তাজা রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করেছিল। তাদের সেই সংগ্রাম ও ত্যাগের স্মরনে প্রতিবছর শ্রদ্ধার সাথে পালন করা হয় মহান একুশে ফেব্রুয়ারী। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুলে ফুলে ছেয়ে যায় দিনাজপুর শহীদ মিনার। শ্রদ্ধা জানাতে আসা সব বয়সী মানুষের পোষাক-পরিচ্ছদে ছিল একুশের ছাপ। শিশু-কিশোর, তরুন-তরুনীদের গালে ছিল আল্পনা, গায়ে ছিল কালো ব্যাচ। অনেকের মাথায় ছিল একুশের শ্লোগান লিখা ফিতা। আর কারো বুকে ছিল শোকের প্রতীক কালো ব্যাচ।

প্রভাত ফেরিতে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী-আমি কি ভূলিতে পারি, শত সহস্ত্র কণ্ঠে বেজে উঠা এই গানের করুণ সুরে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সব বয়সের মানুষ ছুটে চলে শহীদ মিনারের দিকে।

একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে পুষ্প অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম, জেলা প্রশাসক মীয় খায়রুল আলম, পুলিশ সুপার মো. রুহুল আমিন, দিনাজপুর মুক্তিযোদ্ধা সংসদ’র কমান্ডার মো. সিদ্দিক গজনবী’র নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ নেতৃবৃন্দ, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম’র নেতৃত্বে পৌসভার কাউন্সিলরবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুর রহমান লুলু ও সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ কুমার’র নেতৃত্বে প্রেসক্লাব নেতৃবৃন্দ, সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সভাপতি ওয়াহেদুল আলম আর্টিষ্ট ও সাধারণ সম্পাদক মোঃ শাহিন হোসেন’র নেতৃত্বে সাংবাদিক নেতৃবৃন্দ, সাংবাদিক ইউনিয়ন (অপর অংশের) সভাপতি জিএম হিরু ও সাধারণ সম্পাদক মাহফিজুল ইসলাম রিপনের নেতৃত্বে সাংবাদিক নেতৃবৃন্দ।

এছাড়া রাতে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহমেদ হোসেনের নেতৃত্বে বোর্ডের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল রহমান, দিনাজপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দিনাজপুর সিভিল সার্জন ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিএমএ দিনাজপুর ইউনিট নেতৃবৃন্দ, গনপূর্ত বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ, পানি উন্নয়ন বোর্ড।

সকালে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীর নেতৃত্বে জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ, শহর আওয়ামীলীগের সভাপতি মো. আনোয়ারুল ইসলাম ও এসএম খালেকুজ্জামানের নেতৃত্বে শহর আওয়ামী লীগ নেতৃবৃন্দ, কোতয়ালী আওয়ামীলীগের সভাপতি এমদাদ সরকার ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চনের নেতৃত্বে কোতয়ালী আওয়ামী লীগ নেতৃবৃন্দ, শ্রমিকলীগ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলালীগ, ওলামা লীগ লীগ।

BNP Picজেলা বিএনপি’র সভাপতি আলহাজ্ব মো. লুৎফর রহমান মিন্টুর জেলা বিএনপির নেতৃবৃন্দ, পৌর বিএনপির সভাপতি আলহাজ্ব সোলায়মান মোল্লা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সামসুজ্জামান চৌধুরী খোকার নেতৃত্বে পৌর বিএনপির নেতৃবৃন্দ, জেলা ছাত্রদলের আহবায়ক মোস্তফা কামাল মিলনের নেতৃত্বে ছাত্রদল নেতৃবৃন্দ, জেলা শ্রমিকদলের সভাপতি সাইফুর রাজ চৌধুরী ও সাধারণ সম্পাদক হামিদুর রহমানের নেতৃত্বে শ্রমিকদল নেতৃবৃন্দ, পৌর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক বখতিয়ার আহম্মেদ কচির নেতৃত্বে পৌর স্বেচ্ছাসেবকদলের নেতৃবৃন্দ শহীদ প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন জেলা জাতীয় পার্র্টি, জাসদ, ওয়ার্ককার্স পার্টি, কমিউনিষ্ট পার্টি, জাগপা, বাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।
Lowyer Pic
পেশাজীবী সংগঠনের মধ্যে সকালে দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মো. আজিজুল ইসলাম জুগলু ও সাধারণ সম্পাদক এ্যাড. মো. একরামুল আমিনের নেতৃত্বে আইনজীবী সমিতির নেতৃবৃন্দ সকালে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শ্রদ্ধা জানায় সরকারী কলেজ, সরকারী মহিলা কলেজ, আদর্শ কলেজ, হলিল্যান্ড কলেজ, চেহেলগাজী কলেজ, দিনাজপুর জিলা স্কুল, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, সারদেস্বরী উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল), চেহেলগাজী বিদ্যা নিকেতন, মহারাজা জিরিজানাথ উচ্চ বিদ্যালয়, একাডেমী উচ্চ বিদ্যালয়, জুবিলী উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, সিকদারগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, সৈয়দপুর সিকদারগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, আদর্শ উচ্চ বিদ্যালয়, দিনাজপুর উচ্চ বিদ্যালয়, ইকবাল হাই স্কুল, দিনাজপুর সেবা ইনস্টিটিউট, সেন্ট ফিলিপস উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, সেন্ট জোসেপ স্কুল, টিউলিপ ইন্টারন্যাশনাল স্কুল, ব্যাথেল ইন্টারন্যাশনাল স্কুল, ক্রিসেন্ট কিন্ডার গার্টেন স্কুল, দিনাজপুর নার্র্সিং ইনস্টিটিউট, দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট, নোবল মেডিকেল ইনস্টিটিউট, রয়াল রেসিডেন্সিয়াল স্কুল, দিনাজপুর মেডিকেল ইনস্টিটিউট, দিনাজপুর টেক্সটাইল ইনস্টিটিউট, উপশহর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, বালিকা আলিম মাদ্রাসা, প্রতিবন্ধী বিদ্যালয়, সেন্ট জেবিয়ার স্কুল, কেরি মেমোরিয়াল স্কুল।

সামাজিক সংগঠনের মধ্যে দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন, হকার্স কল্যাণ সমিতি, নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর জেলা সেলসম্যান শ্রমিক ইউনয়ন, দিনাজপুর জেলা নার্সারী মালিক সমিতি, সাংস্কৃতিক সংগঠনের মধ্যে উদিচী শিল্পী গোষ্টি, গ্যালারী ষড়ং, দিগন্ত শিল্পী গোষ্ঠী, জেলা শিল্পকলা একাডেমী, নবরুপী।

এছাড়াও বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠন, সরকারী-বেসরকারী সংস্থাসহ ৩ শতাধিকের বেশী প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। অনেকে ব্যক্তিগতভাবে ও পরিবারের সদস্যদের নিয়ে শহীদ মিনারে এসে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। অনেক ছোট ছোট শিশুকেও তাদের পিতামাতার সাথে এসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দেখা গেছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য