নবাবগঞ্জে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিতনিজস্ব প্রতিনিধিঃ রোববার সারাদেশের ন্যায় যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচী পালনের মধ্য দিয়ে দিনাজপুরের নবাবগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

রাত ১২ টা ১ মিনিটে উপজেলা পরিষদ শহীদ মিনার চত্বরে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ শিবলী সাদিক, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ ও উপজেলা প্রেস ক্লাব, যুবলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামীলীগ, বঙ্গবন্ধু পরিষদ, প্রজন্ম লীগসহ , বিএনপি ও তার অঙ্গসংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পৃথক পৃথক ভাবে পুষ্পস্তবক অর্পণ করে।

সূর্যোদয়ের সাথে সাথে ভাষা শহীদদের স্মরণে উপজেলার সকল স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি-আধা সরকারি স্বায়ত্বশাসিত সংস্থা ও সকল বেসরকারি প্রতিষ্ঠান/ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, সকাল ৮ টায় প্রভাত ফেরি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ শহীদ মিনার চত্বরে মিলিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির সভাপতি মোঃ বজলুর রশীদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসের তাৎপর্য নিয়ে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন মহিলা ডিগ্রী কলেজের ভাইস প্রিন্সিপাল মোঃ ফরহাদ হোসেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নূরে আলম সিদ্দিকী, থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ ইসমাইল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মোঃ আকরাম হোসেন, দিবসকেন্দ্রিক স্বরচিত কবিতা আবৃতি করেন প্রবীণ বীর মুক্তিযোদ্ধা মোঃ এখলাছুর রহমান, কারিগরি কলেজের অধ্যক্ষ মোঃ আবু হেনা মোস্তফা কামাল (সবুজ), মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ শাফিকুল   ইসলাম, ওই কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী মোছাঃ নাসরিন আক্তার প্রমুখ।

সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর অংশগ্রহণে সুন্দর হাতের লিখা ও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা সানরাইজ কে.জি স্কুলে অনুষ্ঠিত হয়।

বাদ যোহর শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডায় বিশেষ  মোনাজাত ও প্রার্থনা হয়েছে। বৈকাল ৩ টায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অংশগ্রহণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এ অনুষ্ঠান উপভোগ করার জন্য এলাকার শত শত নারী-পুরুষ অংশগ্রহণ করেন।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য