রাণীশংকৈলে সৌর বিদ্যুৎ সেচ পাম্পে ফলছে সোনালী ফসলরাণীশংকৈল প্রতিনিধিঃ ঠাকুরগাওয়ের সীমান্তবর্তী এলাকা রাণীশংকৈল উপজেলার কোচল গ্রামে ৩৬ লক্ষ টাকা ব্যয়ে নির্মান করা হয়েছে সৌর বিদ্যুৎ সেচ পাম্প। সারভাইজ সানগ্রেড সোলার সিমিট লিমিটেড নির্মান করেছে সেচ পাম্পটি। প্রতিষ্ঠানটির নিজস্ব অর্থায়নে ক্রয়কৃত ১০ শতাংশ জমির উপর এটি স্থাপন করা হয়েছে।

সেচ পাম্প নির্মান প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে কোচল গ্রামের মোঃ মমতাজউদ্দিন দেখাশুনা করেন। সোলার সেচ পাম্পের মাধ্যমে ৫৭ একর জমিতে ধান, গম, ভুট্টা, শরিষাসহ নানা জাতীয় সোনালী ফসল উৎপাদন করা হচ্ছে। উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ এনামুল হকের সার্বিক সহযোগিতা করেন সৌর বিদ্যুৎ সেচ পাম্প নির্মান কাজে।

সৌর বিদ্যুৎ সেচ পাম্প’র আওতাধীন কৃষক আলমগীর বলেন, ডিজেল কিংবা বিদ্যুৎ চালিত সেচ পাম্পের চেয়ে সোলার সেচ পাম্পে চাষাবাদ শাস্রয়ী। কৃষি অফিস সুত্রমতে, এই এলাকায় আরো দুইটি সৌর বিদ্যুৎ সেচ পাম্প স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাজেদুল ইসলাম জানান, সৌর বিদ্যুৎ সেচ পাম্পের আওতায় কৃষক উপকৃত হচ্ছে। বিদ্যুৎ না থাকায় সীমান্তবর্তী এই এলাকায় সোলার পাম্প আরো গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতি আকুল আহবান জানান তিনি।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য