অ্যাঙ্গোলায় ইয়েলো ফিভারে আক্রান্ত হয়ে অর্ধ শতাধিকের মৃত্যুআন্তর্জাতিক ডেস্কঃ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ অ্যাঙ্গোলায় মহামারী আকার ধারণ করেছে ইয়েলো ফিভার। এ রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত দেশটিতে অর্ধ শতাধিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়েছে, এ পর্যন্ত ২৪১ জন এ রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে দেশটিতে।

অ্যাঙ্গোলার জাতীয় জনস্বাস্থ্য অধিদপ্তরের প্রধান অ্যাডেলেইডে ডি কার্ভালহো জানিয়েছেন, রাজধানী লুয়ান্ডায় এ পর্যন্ত সাড়ে চার লাখ মানুষকে প্রতিষেধক টিকা দেওয়া হয়েছে। ১৬ লাখ মানুষকে এ টিকা দেওয়া হবে বলে পরিকল্পনা রয়েছে।

রাজধানী লুয়ান্ডার পূর্বাঞ্চলীয় শহরতলী ভিয়ানায় ইয়েলো ফিভারে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের। গত ছয় সপ্তাহে এ এলাকায় ২৯ জনের মৃত্যু ও আরও ৯২ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে বলে জানান অ্যাডেলেইডে ডি কার্ভালহো।

মশাবাহিত এ হেমোরেজিক রোগের সুনির্দিষ্ট কোনো চিকিৎসা নেই। আফ্রিকার ক্রান্তীয় অঞ্চল ও ল্যাটিন আমেরিকার অ্যামাজন অঞ্চলে রোগটির প্রাদুর্ভাব বেশি দেখা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ইয়েলো ফিভারে আক্রান্ত হলে প্রচণ্ড মাথাব্যাথা হয়। সেই সঙ্গে বমিবমি ভাব ও বমি হয় এবং অবসন্ন হয়ে পড়েন রোগী। এ রোগে আক্রান্ত ব্যক্তির দেহে যেকোনো অঙ্গ বিকল হয়ে যেতে পারে, এমনকি তা মৃত্যুর দিকেও ঠেলে দিতে পারে।

নিম্নমানের স্যানিটেশন ব্যবস্থাকে এ মহামারীর জন্য দায়ী করা হচ্ছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য