অননুমোদিত জৈব সার কারখানামো. জাকির হোসেন, সৈয়দপুরঃ  নীলফামারীর সৈয়দপুর বিসিক শিল্প নগরীতে অননুমোদিত একটি জৈব সার কারখানা ভেজাল সার উৎপাদন ও বাজারজাত করছে।  চলতি ইরি-বোরো মৌসুমে সাধারণ কৃষক ওইসব সার ক্রয় করে প্রতারিত হলেও কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, সৈয়দপুর বিসিক শিল্প নগরীর একটি প্লটে লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই তৈরি হচ্ছে ‘অপূর্ব জৈব সার’। খোঁজ নিয়ে জানা গেছে, ওই কোম্পানীতে নেই কোন টেকনিশিয়ান ও ক্যামিস্ট। এমনকি গবেষণাগারও নেই। তবে বন্ধ নেই সার উৎপাদন কার্যক্রম। ২জন নারী শ্রমিক ও ৩জন পুরুষ শ্রমিক সার তৈরি থেকে শুরু করে প্যাকেটজাত সবই করছেন তারা।

বিএসটিআইসহ সারের মাননিয়ন্ত্রক কোন প্রতিষ্ঠানের সার্টিফাই ছাড়াই উৎপাদিত ওইসব জৈব সার বিভিন্ন বাজার হয়ে চলে যাচ্ছে কৃষকের হাতে। অধিক ফসলের আশায় ওইসব সার ব্যবহার করে কৃষকরা প্রতারিত হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। ইতোপূর্বে এই প্রতিষ্ঠানকে অবৈধভাবে সার উৎপাদনের জন্য ১ লাখ টাকা জরিমানাও করা হয় কিন্ত কিছুতেই উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধ হচ্ছে না। ওই সার ফ্যাক্টরীর কর্মচারী সোহরাব হোসেন জানান, জৈব সার তৈরির বিষয়ে কিছুই জানেন না। মালিকের নির্দেশে তিনি কাজ করেন।

এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হোমায়রা মন্ডল বলেন, অপূর্ব জৈব সার কর্তৃপক্ষ আমাদের কাছে আবেদন করেছেন তবে এখনও ওই কোম্পানীকে কোন অনুমোদন দেয়া হয়নি। তবে অভিযোগের সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য