শান্তি প্রক্রিয়া ব্যর্থ হলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ফ্রান্সআন্তর্জাতিক ডেস্কঃ ইহুদিবাদী ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রক্রিয়া ব্যর্থ হলো ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ফ্রান্স। গতকাল (শুক্রবার) বিদেশি কূটনীতিকদের এক অনুষ্ঠানে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরা ফেবিয়াস এ কথা বলেছেন। তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে ফ্রান্সের কিছু দায়িত্ব রয়েছে। সে কারণে ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসনের জন্য প্যারিস তার প্রচেষ্টা অব্যাহত রাখবে।

ফেবিয়াস বলেন, “দুই রাষ্ট্রভিত্তিক সমাধানকে আমরা বিভিক্ত হতে দিতে পারি না। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য ও শান্তিকামী দেশ হিসেবে এটি আমাদের দায়িত্ব।” তিনি জানান, “আগামী কয়েক সপ্তাহের মধ্যে ফিলিস্তিন ইস্যুতে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠানের পরিকল্পনা করছে ফ্রান্স যেখানে ইসরাইল ও ফিলিস্তিনের কর্মকর্তাদের পাশাপাশি আমেরিকা, ইউরোপ ও কয়েকটি আরব দেশের নেতারা আলোচনায় অংশ নেবেন। এরপর আমাদের এই শেষ প্রচেষ্টা যদি ব্যর্থ হয় তাহলে আমরা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেব।”

আমেরিকা বলেছে, ফ্রান্সের এ উদ্যোগ ও অবস্থানের কথা তাদের জানা রয়েছে। এ বিষয়ে ওয়াশিংটন আগেই কোনোকিছু ধারণা করবে না। তবে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদাইনাহ ফ্রান্সের এ বক্তব্যকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, ফ্রান্সের স্বীকৃতি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অবদান রাখবে -তাতে কোনো সন্দেহ নেই।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য