জম্মু-কাশ্মিরে বন্দিদের ওপর অমানুষিক নির্যাতন চলছেআন্তর্জাতিক ডেস্কঃ ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেনাবাহিনী নির্যাতনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউমান রাইটস ওয়াচ বা এইচআরডাব্লিউ জানিয়েছে। সংস্থাটি বলেছে, আটক কাশ্মিরি বন্দিদেরকে বলপূর্বক ইনফরমার বা গেরিলা বিরোধী সংস্থাগুলোতে যোগ দিতে বাধ্য করার জন্য ভারতীয় সেনাবাহিনী তাদের ওপর অমানুষিক নির্যাতন চালায়। এ সংস্থার বিশ্ব প্রতিবেদন ২০১৬’তে এ বিষয়টি উল্লেখ করা হয়েছে।

এতে আরো বলা হয়েছে, নির্যাতনের মাধ্যমে বন্দিদের পরিবারের কাছ থেকে চাঁদা বা তথ্য আদায় করা হয়। প্রতিবেদনে মারধর করা এবং বৈদ্যুতিক শক দেয়াকে বহুল ব্যবহৃত নির্যাতন হিসেবে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া, বন্দির পায়ে ভারী কাঠের গুড়ি বা রোলার চাপিয়ে দেয়াকে অন্যতম ‘পৈশাচিক নির্যাতন’ হিসেবে উল্লেখ করা হয়েছে। এ ধরনের নির্যাতনে আটক বন্দিদের কিডনি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের চিকিৎসকরা অমানবিক নির্যাতনে বন্দিদের কিডনি অকেজো হয়ে পড়ার শত শত ঘটনা  লিপিবদ্ধ করেছেন।

বন্দিদের বেশিরভাগই প্রচণ্ডভাবে আতংকিত থাকেন এবং তাদের ওপর নির্যাতনের ঘটনা যেন ফাঁস করা না হয় সেজন্য আকুল আবেদনও জানিয়ে থাকেন। এ ধরণের নির্যাতনের বহু ঘটনাই যে চিকিৎসকরা জানতে পারেন না সে কথাও জানান নাম প্রকাশে অনিচ্ছুক একজন ডাক্তার।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য