সিরিয়া সংলাপে সন্ত্রাসীদের পাঠানোর চেষ্টা করছে সৌদিআন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ার সরকার ও বিরোধীদের সংলাপে নতুন মুখোশের আড়ালে সন্ত্রাসীদের পাঠানোর চেষ্টা করছে সৌদি আরব। এ অভিযোগ করেছেন ইরানের অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান। তিনি বলেছেন, সৌদি আরবের এ প্রচেষ্টার কঠোর বিরোধিতা করবে ইরান।

আজ শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভা শহরে সিরিয়ার সরকার ও বিরোধীদের সংলাপ শুরুর কথা রয়েছে। এ উপলক্ষে সিরিয়ার বিরোধী রাজনীতিকদের নামে সৌদি আরব কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠীর নেতাদের আমন্ত্রণ জানিয়ে বুধবার রিয়াদে নিয়ে গেছে। জেনেভা বৈঠকে অংশ নেয়া হবে কিনা সে বিষয়ে রিয়াদের আলোচনায় সিদ্ধান্ত নেয়ার কথা ছিল। বুধবার সিদ্ধান্ত নিতে ব্যর্থ হওয়ায় বৈঠক বৃহস্পতিবার পর্যন্ত স্থগিত করা হয়।

এ বিষয়ে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহিয়ান বলেছেন, তালিকায় সন্ত্রাসীদের নাম অন্তর্ভূক্ত করে সৌদি আরব জেনেভা সংলাপে নিজ প্রভাব জোরদার করার প্রচেষ্টা চালাচ্ছে। এজন্য সৌদি আরব বিরোধীদের নামে এক তালিকার পরিবর্তে আরেক তালিকা দেয়ার চেষ্টা করছে। কিন্তু সন্ত্রাসীদের সঙ্গে সিরিয়ার সরকার এক টেবিলে বসতে পারে না। এটি হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্ত। একইসঙ্গে আবদুল্লাহিয়ান মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদের আগুনে ঘি না ঢালতে সৌদি আরবের প্রতি আহ্বান জানান। সিরিয়ার ইস্যুতে ইরান ও রাশিয়া অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে বলেও জানান হোসেইন আমির আবদুল্লাহিয়ান।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য