দিনাজপুরে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে শিশুশ্রম বিষয়ক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিতনিজস্ব প্রতিনিধিঃ দিনাজপুরে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে শিশুশ্রম বিষয়ক গোল টেবিল বৈঠক বৃহস্পতিবার (২৮ জানুয়ারী) সকালে দিনাজপুর শিশু একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, এলাকার গন্যমান্যবর্গ ও ওয়ার্ল্ড ভিশনের শিশুশ্রম প্রতিরোধ কমিটির সদস্যদের নিয়ে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এডিপির অর্থনৈতিক উন্নয়ন প্রকল্প এই গোল টেবিল বৈঠকের আয়োজন করে।

গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর সমাজজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মি. স্টিফেন মুর্মু ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. সাইফুল আলম। শিশুশ্রম প্রতিরোধে বিষয়ে বিভিন্ন পরামর্শ চেয়ে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশনের অর্থনৈতিক উন্নয়ন প্রকল্পের কৃষি বিষয়ক কর্মকর্তা মো. রেজাউল করিম ও শিশুশ্রম প্রকল্পের প্রকল্প কর্তকর্তা শিউলি বেগম। মমতা পল্লী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো. ইয়াকুব আলীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন দিনাজপুর শ্রম দপ্তরের শ্রম পরিদর্শক মো. রফিকুল ইসলাম প্রমূখ।

গোল টেবিল বৈঠকে ওয়ার্ল্ড ভিশনের অর্থনৈতিক উন্নয়ন প্রকল্পের কৃষি বিষয়ক কর্মকর্তা মো. রেজাউল করিম দিনাজপুর শহরকে সুন্দর ও পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তুলতে ও ঝুঁিকপূর্ণ শ্রম থেকে শিশুদের ফিরিয়ে আনতে সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তাসহ সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেন। এ সময় অংশগ্রহণকারী বক্তারা বলেন, শিশুশ্রম পতিরোধে সবার আগে শিশুশ্রমের কারণ নির্ণয় করতে হবে। তার পর তা প্রতিরোধের ব্যবস্থা করতে হবে। দরিদ্র দুর করতে না পারলে শিশুশ্রম প্রতিরোধ করা সম্ভব নয় বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

গোল টেবিল বৈঠকে উত্তরণ প্রতিবন্ধি সংস্থার সাধারণ সম্পাদক মো. আশরাফুল আলম, উদ্যোগ সংস্থার নির্বাহী, নর্দার্ন ডেভলপমেন্ট অর্গানাইজেশনের গোলজার রহমান, সিডিএ’র অনামিকা পান্ডে, দিনাজপুর বুদ্ধিপ্রতিবন্ধি ও অটিষ্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল শাহ নেওয়াজ, অনন্যা সংস্থার নির্বাহী পরিচালক কানিজ ফাতেমা বেগম, প্রতিবন্ধি বিদ্যালয় ও পূণর্বাসন সংস্থার সাধারণ সম্পাদক বিলকিস আরা ফয়েজ, সম্প্রীতি প্রতিবন্ধি সংস্থার সভাপতি হালিমা খাতুন, আলোহা সোসাল সার্ভিসেস বাংলাদেশ, সিপিইউএস, অন্বেষন, বহুব্রীহি, এসইউপিকে, বাংলাদেশ সেবা সংস্থা, হোপ সাসটেইন লাইফ সেন্টার পার্বতীপুর, বিডিবিএস, গ্রাম উন্নয়ন প্রচেষ্টা, আরডিএফ, সততা উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য