সিরিয়ার আল-জোর শহরে আইএসের হামলা আন্তর্জাতিক:  সিরিয়ার দেইর আল জোর শহরে সরকারের অধীনে থাকা এলাকায় বহু মানুষকে হত্যা করেছে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা।

শনিবার হত্যাকান্ডের এ ঘটনা ঘটেছে বলে জানায় সিরিয়ার সরকার পক্ষের ঘনিষ্ঠ একটি সূত্র ও ব্রিটিশ ভিত্তিক মানবাধিকার সংস্থা ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’।

সরকার পক্ষের সূত্রটি জানায়, শহরের বেগায়লিয়া ও আয়াশ আবাসিক এলাকায় হামলা চালানোর পর আইএস জঙ্গিরা অন্তত ২৫০ জনকে হত্যা করেছে। নিহতদের মধ্যে সরকারপন্থি যোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা রয়েছেন।

নিহতদের অনেককে শিরচ্ছে করা হয়েছে বলে জানান তিনি।অপরদিকে অভজারভেটরি জানায়, জঙ্গিরা বহু মানুষকে হত্যা করেছে।“৬০ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত খবর পেয়েছি আমরা, কিন্তু নিহতের সংখ্যাটি আরো বড়।

এখনো পর্যন্ত বিস্তারিত জানা যায়নি, কিন্তু বহু মানুষ নিহত হয়েছেন,” বলেন অবজারভেটরির প্রধান রামি আব্দুল রহমান।ওই হামলায় অন্তত ৩৫ সেনা এবং সরকারপন্থি যোদ্ধা নিহত হয়েছেন বলে এর আগে জানিয়েছিল অবজারভেটরি। সিরীয় এক সূত্র বলেছে, “গোষ্ঠীটি বেসামরিকদের মধ্যে নির্বিচার হত্যাকান্ড চালিয়েছে।”

তিনি জানান, সেনাবাহিনী আইএসের হামলা প্রতিহত করে বহু হামলাকারীকে হত্যা করেছে।

“প্রথমে ছয়জন আত্মঘাতী বোমা হামলাকারী পাঠিয়ে তারা সামরিক বাহিনীর অবস্থান ভাঙতে চেয়েছিল, কিন্তু তা করতে ব্যর্থ হয়,” বলেন তিনি।

অবজারভেটরি জানায়, আইএস জঙ্গিরা শহরের উত্তর-পশ্চিম পাশ দিয়ে প্রবেশ করে বেশ কয়েকটি হামলা চালায়।সিরিয়ার পূর্বাঞ্চলীয় এ প্রদেশটির অধিকাংশ এলাকা আইএসের নিয়ন্ত্রণে রয়েছে, সরকারি বাহিনী শুধু দেইর আল জোর শহরের কিছু অংশ ও একটি সামরিক বিমানবন্দরে নিজেদের নিয়ন্ত্রণ বজায় রাখতে পেরেছে।

গত এক বছরেরও বেশি সময় ধরে শহরটির সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলো অবরোধ করে রেখেছে আইএস জঙ্গিরা। এসব এলাকার প্রায় দুই লাখ বাসিন্দা খাদ্য ও ওষুধের অভাবে মানবেতর জীবনযাপনে বাধ্য হচ্ছে।

অবরোধকারীরা প্রায় প্রতিদিন শহরটিতে হামলার চালানোর চেষ্টা করছে এবং শনিবার বেশ কয়েকটি হামলা চালাতে পেরেছে বলে জানান ওই সিরীয় সূত্র।সামাজিক যোগাযোগ মাধ্যমে আইএসের সমর্থকরা জানান, গোষ্ঠীটি সেনাবাহিনীর একটি অস্ত্র গুদাম এবং কয়েকটি ট্যাঙ্কের দখল নিয়েছে।তবে এসব প্রতিবেদন স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অবজারভেটরি আরো জানায়, আইএসের রাজধানী বলে কথিত রাক্কায় অজ্ঞাত যুদ্ধবিমান আটবার হামলা চালিয়ে অন্তত ১৬ জনকে হত্যা এবং ৩০ জনকে আহত করেছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য