ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার আন্তর্জাতিক:  চুক্তি অনুযায়ী পারমানবিক কার্যক্রম কমিয়ে আনায় ইরানের উপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

গত বছরের জুলাইয়ে বিশ্বশক্তিগুলোর সঙ্গে সম্পাদিত চুক্তি ইরান মেনে চলছে ইন্টারন্যাশনাল নিউক্লিয়ার ওয়াচডগ’র (আইএইএ) পক্ষ থেকে এক বিবৃতিতে শনিবার (১৬ জানুয়ারি) বিষয়টি জানানো হলে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

এ চুক্তি আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে উল্লেখ করেছেন ইউরোপীয় ইউনিয়ন ফরেন পলিসি প্রধান ফেডেরিকা মোঘিরিনি।

এদিকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় দেশটির হাজার কোটি ডলারের বাণিজ্যের দ্বার উন্মুক্ত হয়ে গেলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। একইসঙ্গে উন্মুক্ত হলো আন্তর্জাতিক বাজারে তেল বিক্রির পথও।প্রায় দুই বছর ধরে আলোচনার পর গত বছরের জুলাইয়ে য্ক্তুরাষ্ট্র, জার্মানি, চীন, রাশিয়া, যুক্তরাজ্য ও ফ্রান্সের সঙ্গে পরমাণু বিষয়ে এক চুক্তি করে ইরান।চুক্তি অনুযায়ী আগামী ১০ বছরের জন্য পরমাণু সমৃদ্ধিকরণ কমিয়ে আনবে ইরান। পরিবর্তে তাদের উপর থেকে ধীরে ধীরে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘটনাকে জাতির জন্য ‘সম্মানজনক বিজয়’ হিসেবে উল্লেখ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য