Eye Hospitalনিজস্ব প্রতিনিধিঃ দেশের ৪০ হাজার শিশু অন্ধ ও প্রায় ২ লক্ষ শিশু নানা দৃষ্টি সমস্যায় ভুগছেন। অন্ধত্বের হাত থেকে শিশুদের রক্ষা করার জন্য অরবিস ইন্টারন্যাশনাল সংস্থার সহায়তায় নেয়া হয়েছে ৪ বছর মেয়াদী প্রকল্প।

মঙ্গলবার সকালে দিনাজপুরে গাউসুল আযম বিএনএসবি চক্ষু হাসপাতালের উদ্যোগে “শিশুদের অন্ধত্ব নিবারনে সাংবাদিক সমাজের ভুমিকা” শীর্ষক এক মতবিনিময় সভায় এ তথ্য পরিবেশন করা হয়। জাতীয় অন্ধ কল্যান সমিতি দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ডাঃ চৌধুরী মোসাদ্দেকুল ইজদানী লিখিত বক্তব্যে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপে দেখা যায় বাংলাদেশে ৫২ মিলিয়ন শিশুর মধ্যে ৪০ হাজার শিশু অন্ধ এবং ২ লাখ শিশু নানা দৃষ্টি সমস্যার শিকার। অনেক শিশুর অভিভাবক জানেন না যে, তার সন্তান চোখের সমস্যায় ভুগছেন।

আবার অনেকে অর্থের অভাবে চিকিৎসা গ্রহণ করতে পারেন না। সে জন্য অরবিস ইন্টারন্যাশনাল সংস্থার সহায়তায় দিনাজপুর চক্ষু হাসপাতালে ২০০৪ সাল থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত ১ লাখ ৬০ হাজার শিশুকে চিকিৎসা দেয়া হয়েছে। মতবিনিময় সভায় জানানো হয়, প্রতি বছর দিনাজপুরের ৪০টি স্কুলে চক্ষু ক্যাম্প করে শিশুদের চিকিৎসা সেবা দেয়া হয়। অরবিসের পাশাপাশি জার্মানির দাতা সংস্থা আন্ধেরী হিলফে ও সাইটসেভার্স ইন্টারন্যাশনাল শিশুদের চক্ষু রোগ নিবারনে সহায়তা দিচ্ছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন অন্ধ কল্যান সমিতির দিনাজপুর শাখার সহ-সভাপতি এ্যাডঃ আব্দুল লতিফ, সহ-সাধারণ সম্পাদক সফিকুল হক ছুটু, সাংগঠনিক সম্পাদক এ্যাডঃ সরদার মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ লুৎফর রহমান মিন্টু এবং নির্বাহী সদস্য আলহাজ্ব জিএবি সিদ্দিক চৌধুরী, রশিদা খালেক, মোঃ সাইদুর রহমান, এ্যাডঃ মেহেরুল ইসলাম ও চীফ সার্জন ডাঃ শহিদুল ইসলাম খাঁন।

সংবাদাতাঃ রতন সিং, দিনাজপুর।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য