বোদায় ধানের দাম না থাকায় কৃষকেরা রাস্তায় ধান ফেলে প্রতিবাদ ও অবরোধ পালন করেমোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের বোদা উপজেলার ময়দানদিঘী ইউনিয়নের ময়দানদিঘী বাজারে গতকাল সোমবার ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় কৃষকরা রাস্তায় ধানের বস্তা ফেলে প্রতিবাদ জানান এবং বোদা-পঞ্চগড় মহাসড়কে অবরোধ কর্মসুচী পালন করে। ধান ফেলে অবরোধ করে রাখায় এ সময় রাস্তার দুই পাশে শতাধিক যানবাহন আটকা পড়ে।

এতে ভোগান্তি পোহাতে হয় সাধারণ যাত্রীদের। প্রায় দুই ঘন্টা ধরে মহাসড়ক অবরোধ রাখার পর প্রশাসনের সাথে সমঝোতায় ব্যবসায়ীরা ধানের মূল্য বৃদ্ধি করার আশ্বাস দিলে অবরোধ কর্মসুচী তুলে নেয় কৃষকরা। অবরোধ পালন কালে ক্ষুদ্ধ কৃষকরা জানায়, বর্তমানে বাজারে ব্যবসায়ীরা অতি কম মূল্যে ধান ক্রয় করছেন। প্রতি মণ ধান ৪৫০ থেকে ৫০০ টাকা দরে ক্রয় করছে।

এত কম দামে ধান বিক্রি করলে কৃষকদের উৎপাদন খরচ উঠছে না। ফলে এ উপজেলার কৃষকদের লোকসান গুণতে হচ্ছে অনেক। ধান বিক্রি করতে আসা ময়দানদিঘি এলাকার কৃষক পরেশ চন্দ্র জানান, ৪ বিঘা জমিতে ধান চাষ করেছি। কিন্তু বাজারে ধানের যে দাম তাতে আমার উৎপাদন খরচ উঠছে না।

প্রতি মণ ধান উৎপাদন করতে ৪০০ টাকা খরচ হয়েছে। একই কথা জানান ওই এলাকার হামিদুল, বাবুল, শাহাজাহান। তারা আরো জানান, ধান বিক্রি করেই তাদের সংসারের খরচ জোগাতে হয়। গত কয়েক বছরের তুলনায় ধান বীজ, সার  ও শ্রমিকদের মজুরিসহ ধানের উৎপাদন খরচ প্রায় দ্বিগুণ হয়েছে।

বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে তারা কৃষি কাজে বিনিয়োগ করেছেন। কিন্তু ধান বিক্রি করে খরচের টাকাই উঠে না, ঋণ শোধ করবে কিভাবে। কৃষকদের বাঁচাতে, বাজারদর ঠিক রাখতে এ ব্যাপারে সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এলাকার সচেতন মহল জোর দাবি জানিয়েছেন।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য