আরব লীগের ইরান-বিরোধী বিবৃতি সমর্থন দেয় নি লেবানন D-Newsইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আরব লীগের তোলা বিবৃতিতে সমর্থন দেন নি লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল। ওই বিবৃতিতে ইরানকে নিন্দা জানানো হয়। আজ (রোববার) আরব লীগের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

ইরান ও সৌদি আরবের মধ্যকার চলমান কূটনৈতিক টানাপড়েন নিয়ে মিশরের রাজধানী কায়রোয় আজ আরব লীগের সদস্য দেশগুলো জরুরি বৈঠকে বসে। বৈঠক থেকে চূড়ান্ত বিবৃতিতে ইরানকে উস্কানিমূলক তৎপরতার জন্য অভিযুক্ত করা হয়। তবে ওই বিবৃতির পক্ষে ভোট দেয়া থেকে বিরত থাকে লেবানন ও ইরাক।

এ সম্পর্কে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল বলেন, “লেবাননের হিজবুল্লাহ সংগঠনের নাম উল্লেখ করায় এবং সংগঠনটিকে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য অভিযুক্ত করায় আমরা এ বিবৃতির প্রতিবাদ করেছি। জাতীয় সংসদ ও সরকারে হিজবুল্লাহর প্রতিনিধিত্ব রয়েছে; ফলে লেবাননের অবস্থান বিবেচনা করে অভিন্ন বিবৃতি গ্রহণের জন্য আমরা দাবি জানাই।”

গত ২ জানুয়ারি শিয়া আলেম আয়াতুল্লাহ শেখ নিমর আন-নিমরকে শিরোশ্ছেদ ও ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর যখন সৌদি আরব সারা বিশ্বে ব্যাপক সমালোচনার মুখে রয়েছে তখন নিজ প্রভাব খাটিয়ে আরব লীগের জরুরি বৈঠক ডাকার ব্যবস্থা করে রিয়াদ। সে অনুযায়ী আজ বৈঠক হয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য