পরমাণু নয় হাইড্রোজেন বোমার পরীক্ষা করল উ. কোরিয়া!আন্তর্জাতিক ডেস্কঃ উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে বলে আজ (বুধবার) ঘোষণা করেছে। দেশটি আবারও পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে বলে যখন ধারণা করা হচ্ছিল তখন এ ঘোষণা দেয় পিয়ংইয়ং। পুঙ্গিয়ে-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি এলাকায় ভূকম্পন অনুভূত হওয়ায় পরমাণু বোমার পরীক্ষা চালানো হয়েছে বলে প্রথম ধারণা করা হচ্ছিল। ওই ভূকম্পনের মাত্রা ছিল ৫.১।

রাষ্ট্র পরিচালিত কোরিয়ান সেন্ট্রাল টেলিভিশনের বিশেষ ঘোষণায় বলা হয়, উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে। একজন সংবাদ পাঠিকা এ ঘোষণা দিয়ে বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন বৈরী নীতির কারণে পরমাণু অস্ত্র মজুদ করতে বাধ্য হয়েছে পিয়ংইয়ং। ঘোষণায় আরো বলা হয়- উত্তর কোরিয়া দায়িত্বশীল রাষ্ট্র, তাই এ প্রযুক্তি অন্যকে হস্তান্তর করবে না এমনকি আক্রান্ত না হলে এটি ব্যবহারও করবে না।

অবশ্য উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষার ঘোষণা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে অনেকেই। থার্মোনিউক্লিয়ার বোমার পরীক্ষা চালালে যে প্রচণ্ড মাত্রার ভূকম্পন হয় আজকের কম্পন সে রকম ছিল না বলে তাদের দাবি।  পশ্চিমা বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন- অতীতে দেশটি যে তিনটি পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে, এবারের ভূকম্পন সেগুলোর মতোই ছিল ।  এর আগে ২০০৬, ২০০৯ ও ২০১৩ সালে পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে দেশটি।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য